বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

Radio Today News

কেনিয়ার সংসদ ভবনে আগুন: পুলিশের গুলিতে নিহত অন্তত ১০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:২০, ২৫ জুন ২০২৪

Google News
কেনিয়ার সংসদ ভবনে আগুন: পুলিশের গুলিতে নিহত অন্তত ১০

বিতর্কিত একটি আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে বিক্ষোভ হয়েছে। ওই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের গুলিতে মঙ্গলবার অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৫০ জন। খবর রয়টার্সের।

বিক্ষোভকারীরা দেশটির সংসদ ভবনের কিছু অংশ জ্বালিয়ে দিয়েছে। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হলে পুলিশ গুলি চালায়।

ভিভিয়ান আচিস্তা নামের একজন প্যারামেডিক ডাক্তার বলেছেন, অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। রিচার্ড এনগুমো নামের আরেক প্যারামেডিক বলেছেন, গুলিতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। তিনি সংসদ ভবন প্রাঙ্গণ থেকে দুইজন আহত বিক্ষোভকারীকে অ্যাম্বুলেন্সে নিয়ে যাচ্ছিলেন।

রয়টার্সের একজন সাংবাদিক সংসদ ভবনের বাইরে অন্তত পাঁচজন বিক্ষোভকারীর লাশ দেখতে পেয়েছেন।

সংসদ ভবনে প্রবেশের চেষ্টাকারী বিক্ষোভকারী ডেভিস তাফারি রয়টার্সকে বলেন, আমরা সংসদ বন্ধ করতে চাই এবং প্রত্যেক এমপির পদত্যাগ করা উচিত। আমাদের একটি নতুন সরকার গঠন হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত বিলটি পাসের পর সংসদ ভবন প্রাঙ্গণে ঢুকে পরে বিক্ষোভকারীরা। এ সময় সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন।

শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে কেনিয়াজুড়ে বিক্ষোভ হচ্ছে। ওই বিলের কিছু বিষয় সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল চান বিক্ষোভকারীরা।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের