শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

মেট্রোরেলের আরও ৮ বগি-৪ ইঞ্জিন মোংলা বন্দরে

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: ২২:০৫, ২ অক্টোবর ২০২১

Google News
মেট্রোরেলের আরও ৮ বগি-৪ ইঞ্জিন মোংলা বন্দরে

ছবি: রেডিও টুডে

ঢাকা মেট্রোরেলের আরও আটটি বগি ও চারটি ইঞ্জিন মোংলা বন্দরে এসে পৌঁছেছে। আজ শনিবার (২ অক্টোবর) বেলা ১১টায় ‘এমভি এসপিএম ব্যাংকক’ নামের জাহাজটি মোংলা বন্দরে পৌঁছেছে।

এ বিষয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মূসা বলেন, শনিবার বেলা ১১টায় থাইল্যান্ডের পতাকাবাহী 'এমভি এসপিএম ব্যাংকক’ নামের জাহাজটি মোংলা বন্দরে পৌঁছায়। গত ১৪ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি।

তিনবি আরও বলেন, জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও আরও ৩২টি প্যাকেজের সরাঞ্জম এসেছে। সন্ধ্যার মধ্যে ওই বগি ও ইঞ্জিন খালাস শেষ হবে।
 
জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, ইঞ্জিন ও কোচগুলো খালাস শেষে নদীপথে রাজধানীর উত্তরার দিয়াবাড়ীতে পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন জানান, চলতি বছরের ৩১ মার্চ সর্বপ্রথম এমভি এসপিএম ব্যাংকক জাহাজে মেট্রোরেলের ৬টি কোচ আসে। তারপর থেকে ধারাবাহিকভাবেই এ বন্দর দিয়ে ৫ মে এমভি ওশান গ্রেস জাহাজে ৬টি বগি, ২০ জুলাই এমভি হরিজন-০৯ জাহাজে ১০টি বগি ও ২টি ইঞ্জিন আসে। ১২ সেপ্টেম্বর ৪টি বগি ও ২টি ইঞ্জিন নিয়ে এমভি প্রেসার্স কোরাল জাহাজটি মোংলা বন্দরে ভিড়ে।

মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দুইপাশে দুটি ইঞ্জিন থাকবে। এরমধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুইপাশে থাকবে চারটি করে দরজা।

জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন। এসব কর্মজজ্ঞে ব্যয় হবে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের