শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

মাসালা ঢেঁড়স স্বাদে গুণে ভরপুর 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:১৩, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:১৭, ২১ সেপ্টেম্বর ২০২২

মাসালা ঢেঁড়স স্বাদে গুণে ভরপুর 

ফাইল ছবি

পুষ্টিকর সবজি হিসেবে ঢেড়স খুবই উপকারী। এতে রয়েছে অ্যান্টি- অক্সিডেন্ট, ফলিক অ্যাসিড, ফাইবারসহ বিভিন্ন ভিটামিন। এই সবজি মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজমে সহায়তা করে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। আমরা সাধারণত ঢেঁড়শ ভেজেই বেশি খাই। কিন্তু বিভিন্ন মসলার মিশ্রণে তৈরি মাসালা ঢেঁড়স খেতে যেমন সুস্বাদু, তেমনি তৈরি করাও সহজ। চলুন রেসিপিটি জেনে নিই। 

উপকরণ:
ঢেঁড়স- ২৫০ গ্রাম
আলু-২টি
পেঁয়াজ কু্ঁচি-১/২ কাপ
হলুদ গুঁড়ো-১ চা চামচ 
লাল মরিচের গুঁড়ো-১ চা চামচ 
কাঁচামরিচ ফালি-৪ টি
লবণ-স্বাদমতো
জিরা গুঁড়ো-১/২ চা চামচ 
ধনিয়া গুঁড়ো-১/২ চা চামচ 
তেল-৩ চা চামচ 

প্রস্তুত প্রণালী:
প্রথমে নিজের পছন্দমত সাইজে আলু ও ঢেঁড়স কেটে নিন। ছোট করে কাটলে সবজির সাথে ভালো ভাবে মিশবে মসলাগুলো। ঢেঁড়স কাটার পর ধুলে পিছলা হয়ে যায় তাই কাটার আগেই এই সবজি ধুয়ে নিতে হবে। 

অন্য পাত্রে তেল দিয়ে গরম করে নিতে হবে। এ সময় চুলার আঁচ মাঝারি থাকবে। তেল গরম হয়ে গেলে কাটা আলু ও ঢেঁড়স গুলো দিয়ে তার উপর সামান্য হলুদ গুঁড়ো ও লবণ ছিটিয়ে দিয়ে নাড়তে হবে। সবজিগুলো ভালো ভাবে ভেজে একটি পাত্রে তুলে রাখতে হবে। 

এবার ঐ তেলে কুচিঁ করে রাখা পেঁয়াজ হালকা করে ভেজে নিতে হবে। এবার এতে মরিচের গুঁড়ো, লবণ, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো ও ধনিয়া গুঁড়ো দিয়ে দিন। এবার সামান্য পানি দিয়ে মসলাগুলো ভালোভাবে একটু সময় নিয়ে হালকা আচেঁ কষাতে হবে। এভাবে করলে যেকোন মসলা আইটেমে স্বাদ ভালো হয়। 

ভাজা আলু ও ঢেঁড়স গুলো মসলায় দিয়ে মিশিয়ে ভালোভাবে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। দশ মিনিট পর ঢাকনা খুলে দেখে নিন ঢেঁড়স সেদ্ধ হয়েছে কিনা। কারণ এটি রান্না করতে সময় কম লাগে।

সবজিগুলোর সাথে মসলা মাখা মাখা হলে ফালি করা কাচাঁ মরিচ ছিটিয়ে চুলা বন্ধ করে দিতে হবে।

এভাবেই সামান্য উপকরণ দিয়ে অল্প সময়ে মাসালা ঢেঁড়স রান্না করা যায়। গরম গরম ভাতের সাথে ঝাল ঝাল এই সবজি সার্ভ করুন নিশ্চিন্তে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের