বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

কিভাবে বেশিদিন ফল সতেজ রাখবেন? থাকছে ঘরোয়া কিছু সমাধান।

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:০৩, ২৩ জানুয়ারি ২০২৩

কিভাবে বেশিদিন ফল সতেজ রাখবেন? থাকছে ঘরোয়া কিছু সমাধান।

সংগৃহিত ছবি

শরীর বা ত্বকের যত্ন যেটাই হোক না কেন প্রতিদিন একটা করে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। যারা ডায়েটে আছেন, তাদের অনেকেরই প্রতিদিন ফল খেতে হয়। ফলে তাদেরকে বেশি পরিমাণে ফল কিনে বাসায় রাখতে হয়। সেক্ষেত্রে ফল পচে নষ্ট হওয়ার একটা আশঙ্কা থাকে। তাই কয়েকটি ঘরোয়া নিয়ম মেনে চলতে পারলে ফল অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

১) আমরা অনেকেই ফল কিনে আনার পর ফলের গায়ে ধুলো বালি থাকার কারণে পানিতে ভিজিয়ে পরিষ্কার করে পরে ফ্রিজে রাখি। বিশেষ করে মহামারীর পর থেকে এই অভ্যাস আমাদের মধ্যে গড়ে উঠেছে। এটি নিঃসন্দেহে ভালো অভ্যাস। কিন্তু আমরা যদি বেশিদিন পর্যন্ত ফল ভালো রাখতে চাই সেক্ষেত্রে ফলগুলো ধোয়ার পর সেগুলো মুছে ফ্রিজে রাখলে দীর্ঘদিন পর্যন্ত  ভালো থাকবে।

২) ফল দীর্ঘদিন ভালো রাখার আরেকটি ঘরোয়া উপায় হল, বাজার থেকে ফল কেনার পর ভালোভাবে ধুয়ে মুছে সেটি কাগজে মুড়িয়ে ফ্রিজে রাখুন। এতে ফল দীর্ঘদিন ভালো থাকবে। কাগজে মোড়ানোর কারণে বাইরের আলো বাতাসের সংস্পর্শে এসে ফল পঁচে যেতে পারবেনা।

৩) দীর্ঘদিন ফল সতেজ রাখতে আমরা আরও একটি ঘরোয়া উপায় অবলম্বন করতে পারি। ঠান্ডা পানিতে সামান্য ভিনিগার ও সামান্য লবণ মিশিয়ে এই মিশ্রণের মধ্যে কিনে আনা ফল গুলো আমরা ৮ থেকে ১০ মিনিট পর্যন্ত ভিজিয়ে রাখতে পারি। তারপর ফলগুলো তুলে মুছে নিয়ে আমরা ফ্রিজে বা অন্য কোথাও সংরক্ষণ করলে ফল দীর্ঘদিন সতেজ ও তাজা থাকবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের