রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

Radio Today News

ডায়াবেটিস কমানোর চাবি কাঠি এই সবজি!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৪, ২১ জুলাই ২০২৩

Google News
ডায়াবেটিস কমানোর চাবি কাঠি এই সবজি!

ডায়াবেটিস রোগীদের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। ধীরে ধীরে এই রোগ মহামারীর আকার ধারণ করছে। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা কোটিতে। সব বয়সের মানুষই ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিস রোগ দেখা দিলে আজীবন এর সমস্যায় ভুগতে হয়। এই রোগ এতোটাই মারাত্মক যে এতে প্রাণহানী পর্যন্ত হতে পারে।

ডায়াবেটিস রোগীদের খাওয়া-দাওয়ার ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন করতে হবে, যাতে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। ফাইবার সমৃদ্ধ শাকসবজি এই রোগীদের জন্য খুবই উপকারী। আজ এমনই ৫টি সবজির কথা বলছি, যা দ্রুত সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে পারে।

টমেটো- টমেটো খাওয়া সুগার রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এই সবজিতে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান গ্লুকোজের মাত্রা কমাতে সাহায্য করে। মেডিকেল নিউজ টুডে-এর প্রতিবেদনে বলা হয়েছে, টমেটোতে লাইকোপেন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা চিনির মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। চিনি ছাড়াও টমেটোর রস কোলেস্টেরল কমাতেও কার্যকর।

পালং শাক- সবুজ শাক সবজির মধ্যে পালং শাক স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। পুষ্টিগুণে ভরপুর থাকার কারণে এই সবজিটিকে সুপারফুড হিসেবে বিবেচনা করা হয়। পালং শাক খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। নিউট্রিশন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, পালং শাকে থাইলাকয়েড নামে একটি ঝিল্লিও রয়েছে, যা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে চিনি নিয়ন্ত্রণ করে।

গাজর-  হেল্থ লাইনের মতে, গাজর ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী । সুগারের রোগীরা গাজর খেলে অনেক উপকার পাওয়া যায়। গাজরকে ফাইবার সমৃদ্ধ একটি সবজি হিসেবে বিবেচনা করা হয়। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও পরিপাকতন্ত্র ভালো হয়। গাজর চোখের জন্যও অনেক উপকারী।

বাঁধাকপি-  দি হেল্থ সাইটের মতে বাঁধাকপি সুগার রোগীদের জন্য খুবই উপকারী। বাঁধাকপিতে থাকা পুষ্টি উপাদান গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা রক্তে শর্করার পরিমাণ বাড়াতে বাধা দেয়। এই সবজি খেলে হজমশক্তিও ভাল হয়। সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য বাঁধাকপি খাওয়া উচিত।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের