বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

Radio Today News

বিমানের সার্ভার হ্যাক, কর্তৃপক্ষ বলছে বিভ্রান্তিকর

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৭, ২৩ মার্চ ২০২৩

আপডেট: ১১:৫৮, ২৩ মার্চ ২০২৩

Google News
বিমানের সার্ভার হ্যাক, কর্তৃপক্ষ বলছে বিভ্রান্তিকর

গত পাঁচ দিন আগে হ্যাক হওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ইমেইল সার্ভারটি এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইমেইল সার্ভার হ্যাক হওয়ার ঘটনাকে ‘বিভ্রান্তিকর’ আখ্যা দিয়েছে বিমান কর্তৃপক্ষ। তাদের দাবি হ্যাক হওয়া সার্ভারটি ওইদিনই আইসোলেটেড (নিষ্ক্রিয়) করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিমানের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক বিবৃতিতে সার্ভার হ্যাকের বিষয়কে বিভ্রান্তিকর আখ্যা দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বেশ কিছু গণমাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ই-মেইল সার্ভার সাময়িকভাবে বন্ধের বিষয়ে বিভ্রান্তিকর তথ্যপ্রচার করা হচ্ছে। বিষয়টি বিমান কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে।  

বিবৃতিতে বলা হয়,গ ত ১৮ মার্চ (শনিবার) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কিছু সংখ্যক কম্পিউটার ও সার্ভার ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয় এবং সঙ্গে সঙ্গে ওই দিন সন্দেহযুক্ত সার্ভারটিকে আইসোলেটেড করে রাখা হয় এবং ইমেইল সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। বিকল্প ব্যবস্থায় বিমানের অপারেশনাল কার্যক্রমের সঙ্গে সম্পর্কযুক্ত ইমেইল আইডিগুলো মাইক্রোসফট ক্লাউড সার্ভিসের মাধ্যমে চালু আছে।

প্রসঙ্গত গত শনিবার (১৮ মার্চ)  বিমান বাংলাদেশের মেইল সার্ভার র‌্যানসমওয়্যারের মাধ্যমে হ্যাকিংয়ের শিকার হয়। র‌্যানসমওয়্যার হলো বিশেষ এক ধরনের ম্যালওয়ার, যা কম্পিউটার বা সার্ভারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। সার্ভারটি ফিরিয়ে দিতে বিপুল অর্থ দাবি করে ১০ দিন সময় বেধে দিয়েছে হ্যাকাররা। বিপুল পরিমাণ অর্থ না দেওয়া হলে হ্যাকাররা সব তথ্য ফাঁস করে দেওয়ারও হুমকি দিয়েছে।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের