রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

Radio Today News

এবার সাজগোজেও গুনতে হবে বাড়তি খরচ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:২৮, ১ জুন ২০২৩

Google News
এবার সাজগোজেও গুনতে হবে বাড়তি খরচ

এবার সাজগোজেও গুনতে হবে বাড়তি খরচ

২০২৩-২৪ প্রস্তাবিত অর্থবছরের বাজেটে বিদেশি কসমেটিকস আমদানির উপর রেগুলেটরি ডিউটি (শুল্ক কর) বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ এখন সাজতে গেলে গুনতে হবে বেশি টাকা।

আজ বৃহস্পতিবার (১ জুন) ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার এই প্রস্তাবিত বাজেটটি সংসদে উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী  জানান, 'কসমেটিকস আমদানিতে শুল্ক কর আরও ১৭ শতাংশ বাড়িয়ে অর্থাৎ ২০ শতাংশ আরোপ করার প্রস্তাব করা হয়েছে।'

অর্থমন্ত্রী বলেন, 'বিদেশি কসমেটিকস আমদানিতে আগে শুল্ক কর ছিল ৩ শতাংশ। এখন থেকে তা হবে ২০ শতাংশ।'

এই করের আওয়তায় অর্গানিক সার্ফেস অ্যাকটিভ উপকরণ, ওয়াশিং ক্রিম, বার কেক ও বিভিন্ন সাবান তৈরির উপকরণ, লিকুইড ক্রিম ও বিয়ের উপকরণের দাম বাড়বে। তাছাড়া প্রস্তাবিত বাজেটে বিদেশি সাবানসহ লিকুইড সাবান এবং ডিটারজেন্টের শুল্ক কর ২০ শতাংশ করার প্রস্তাবও করা হয়েছে।

এর আগে জাতীয় সংসদে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ওই বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় আজকের বাজেট অধিবেশন। অধিবেশনে এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’। এই বাজেটটি স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট। আওয়ামী লীগ সরকারের এটি তিন মেয়াদের ১৫তম বাজেট।

নতুন অর্থবছরের এই বাজেট প্রস্তাব উত্থাপন করতে গিয়ে অর্থমন্ত্রী জানিয়েছেন, 'চারটি মূল স্তম্ভের ওপর স্বপ্নের স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে- স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সমাজ ও স্মার্ট অর্থনীতি।'

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের