বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

এই বছরেই শেষ করতে হবে সকল বিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া

প্রকাশিত: ০২:২৭, ৩ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৩:৪৯, ৩ ডিসেম্বর ২০২১

Google News
এই বছরেই শেষ করতে হবে সকল বিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া

ফাইল ছবি (সংগৃহীত)

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি সব বিদ্যালয়ে (প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত) শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত এক অফিস আদেশ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, সরকারি-বেসরকারি স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন ও ভর্তি প্রক্রিয়া অবশ্যই আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ভর্তি পরিচালনা কমিটি, ঢাকা মহানগরের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি অভিভাবক, ব্যবস্থাপনা ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি থাকতে হবে।

এতে আরও বলা হয়, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ভর্তি নীতিমালা (সংশোধিত-২০২১) অনুসরণ করে লটারির কার্যক্রম সম্পন্ন করতে হবে। কোনোভাবেই ১১০ টাকার বেশি ফি নেয়া যাবে না।

উল্লেখ্য, ২০২২ শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদন গত ২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে, চলবে ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত।

জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়স নির্ধারণ করে দিয়েছে। সে অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিশুর বয়স ৬ বছরের বেশি হতে হবে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের