সোমবার,

২২ জুলাই ২০২৪,

৬ শ্রাবণ ১৪৩১

সোমবার,

২২ জুলাই ২০২৪,

৬ শ্রাবণ ১৪৩১

Radio Today News

নতুন চাঁদ দেখা ও দোয়া পড়া এই বিষয়ে কি বলছে ইসলাম?

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:২৩, ২২ মার্চ ২০২৩

Google News
নতুন চাঁদ দেখা ও দোয়া পড়া এই বিষয়ে কি বলছে ইসলাম?

নতুন চাঁদ দেখে দোয়া পড়ার বিষয়ে ইসলামিক বিধান

রমজান শুরু হতে চলেছে কিছুদিনের মধ্যেই। রমজান মাসে রোজা রাখা, হজ করা এবং কোরবানির মত ইসলামিক শরীয়ত মোতাবেক বহু গুরুত্বপূর্ণ বিধান এই চন্দ্র মাসের সঙ্গে বিশেষভাবে সম্পৃক্ত রয়েছেন। রমজানের চাঁদ দেখার ব্যাপারে ও দোয়া পড়ার ব্যাপারে একাধিক হাদীসে তাগিত দেওয়া হয়েছে। এই মর্মে এক হাদিসে বর্ণিত হয়েছে, আবু হুরায়রা (রাঃ)থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সাঃ ) বলেছেন, তোমরা রমজান মাসের জন্য শাবান মাসের চাঁদের হিসাব রেখো। (সুনানে তিরমিজি ৬৮৭ )

বাংলাদেশের গ্রাম অঞ্চল এবং শহরের লোকজনদের দলবেঁধে রোজা ও ঈদের চাঁদ দেখার প্রচলন ছিল প্রায় দুই থেকে তিন দশক আগে। কিন্তু বর্তমান সময়ে এসে তা বহুলাংশে হ্রাস পেয়েছে। যেহেতু আমাদের নবীজি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে রমজানের চাঁদ দেখতেন এবং চাঁদ দেখার নির্দেশ দিয়েছেন। তাই ইসলামিক শরীয়ত মোতাবেক সাধারণ মুসলমানদের জন্য চাঁদ দেখা মুস্তাহাব।

নতুন মাসের চাঁদ দেখে কিংবা রমজান মাসের চাঁদ দেখে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুশি প্রকাশ করতেন সাথে আল্লাহর শুকরিয়া আদায় করতেন। ইসলামিক শরীয়ত মোতাবেক নতুন চাঁদ দেখায় নয় নতুন মাসের চাঁদ দেখে দোয়া করাও একটি সুন্নত।

নতুন চাঁদ দেখার দোয়া নিম্নরূপ :

উচ্চারণ - আল্লাহুম্মা আহিলাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি, ওয়াজ সালামতি ওয়াল ইসলামী, ওয়া রাব্বি ওয়া রাব্বুকাল্লাহু।

অর্থ -- হে আল্লাহ তুমি ওই চাঁদকে আমাদের উপর উদিত কর নিরাপত্তা,ইমান,শান্তি, ইসলামের সঙ্গে। (হে চাঁদ )আমার ও তোমার প্রতিপালক আল্লাহ হেদায়েত ও কল্যাণের কাজ। (সুনানে তিরমিজি ১২২৮ )

ছোট্ট এই দোয়াটি পড়ে আমরা  বুঝতে পারি যে রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এই দোয়াটি পড়ার মাধ্যমে অনেক কিছু প্রার্থনা করেছেন। তাই নবীজির উম্মত হিসেবে আমাদের সকলেরই উচিত নতুন চাঁদ দেখা ও চাঁদ দেখার পর দোয়া পড়া।

রমজান মাসের চাঁদ বিশ্ব মুসলিমের জন্য বয়ে নিয়ে আসুক অনাবিল শান্তি, এবং আল্লাহর হেদায়েত এবং রহমত। মহান রাব্বুল আলামিন বিশ্বের সকল মুসলিম উম্মাহকে নবীজির সুন্নতের ওপর আমল করার তাওফিক দান করুন।
(আমিন )

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের