শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

এবার ইউপিএসসি পাশ করতে ব্যর্থ চ্যাটজিপিটি

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০২:২২, ৫ মার্চ ২০২৩

Google News
এবার ইউপিএসসি পাশ করতে ব্যর্থ চ্যাটজিপিটি

ইউপিএসসি পাশ করতে ব্যর্থ চ্যাটজিপিটি

কৃত্রিম মেধার দুনিয়ায় জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করছে ইলন মাস্ক স্থাপিত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন গবেষণা সংস্থা 'ওপেনএআই'। তারাই তৈরি করেছে একটি মেধা দিয়ে এক আশ্চর্য সফটওয়্যার, নাম চ্যাটজিপিটি। এটিকে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটও বলা হয়ে থাকে। মাত্র কয়েক সেকেন্ডে জটিল কোন প্রশ্নের উত্তর দেওয়া থেকে শুরু করে হাজার হাজার শব্দ লিখে ফেলা চ্যাটজিপিটির কাছে ডালভাত।

তবে এবার বিপাকে পড়েছে এই রোবট। চ্যাট-জিপিটি হোয়ার্টন মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) পরীক্ষায় সফল হতে পারলেও, এবার অসফল হয়েছে ভারতের সরকারি কর্মচারীদের প্রশিক্ষণ ও নিয়োগের জন্য অনুষ্ঠিত ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষায়।

এআইএম চ্যাটবটকে প্রথম সেটের ১০০টি প্রশ্ন দেয়া হয় ইউপিএসসি পরীক্ষায়। যার ভিতর মাত্র ৫৪টির সঠিক জবাব দিতে পেরেছে চ্যাটজিপিটি। এই রোবটটির কাট অফ নম্বর ছিল ৫৪। আর এজন্যই ইউপিএসসির প্রিলিমস পাস করতে ব্যর্থ হয় সে।

ভারতের সাম্প্রতিক ঘটনাবলী ইতিহাস অর্থনীতি ভূগোল সাধারণ বিজ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয় চ্যাটবটটিকে। কিন্তু ২০২১ সাল পর্যন্ত সীমাবদ্ধ চ্যাট জিপিটির জ্ঞান। তাই সাম্প্রতিক এই সমস্ত প্রশ্নের উত্তর দিতে তিনি ব্যর্থ হয়েছেন। তাছাড়া অর্থনীতি ও ভূগোলের বিভিন্ন প্রশ্নের উত্তরও সে দিয়েছে ভুল।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের