শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইন্টারনেট স্পিড সম্পর্কে জানতে সহায়তা করবে ফেসবুক

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২২:১৫, ২৬ মার্চ ২০২৩

Google News
ইন্টারনেট স্পিড সম্পর্কে জানতে সহায়তা করবে ফেসবুক

ইন্টারনেট স্পিড সম্পর্কে জানতে সহায়তা করবে ফেসবুক

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া গুলোর মধ্যে প্রধানতম একটি প্লাটফর্ম হল ফেসবুক। বর্তমান বিশ্বের প্রায় সকল তরুণ তরুণীদের সময় কাটানোর একটি অন্যতম মাধ্যম হলো এই প্লাটফর্মটি। সারাদিন বিভিন্ন গানশোনা, ছবি দেওয়া কিংবা স্ট্যাটাস শেয়ার করা, কমেন্ট ও লাইক যাচাই-বাছাই করা ইত্যাদি নিত্য দিনের  সঙ্গী এই ফেসবুক।

আগে ফেসবুক ছিল একটি শুধুমাত্র বার্তা আদান-প্রদানের মাধ্যম। কিন্তু বর্তমানে এটিকে কেন্দ্র করে বিভিন্ন ছবি শেয়ার করা যায় এবং অনলাইনে শপিং এর সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হিসেবে এটি পরিগণিত হয় । এমন অনেকেই রয়েছেন যারা জামা কাপড় থেকে শুরু করে ঘরের ফার্নিচার কেনাবেচা সবকিছুই করেন এই ফেসবুকের নানান পেজ থেকে।

তবে ফেসবুকের একটি নতুন ব্যবহার সম্পর্কে জানলে অবাক হবে সবাই। বর্তমানে আপনার ব্যবহৃত ইন্টারনেট স্পিড যাচাই করা যাবে ফেসবুকের মাধ্যমে। অনেক সময় স্মার্টফোনে নেট ব্যবহার করার সময় দেখা যায় নেটওয়ার্কের বিভিন্ন রকমের ঝামেলা শুরু করে। অনেকেই এই ইন্টারনেট স্পিড জানার জন্য ব্যবহার করে থাকে গুগল। কিন্তু এখন বর্তমানে ফেসবুকের ট্যাব থেকেই এক মুহূর্তে জেনে নিতে পারবেন ফোনের ইন্টারনেট গতি সম্পর্কে।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি কিভাবে ফেসবুকের মাধ্যমে ফোনের ইন্টারনেট স্পিড যাচাই করবেন :

১. ফোনের ইন্টারনেট স্পিড যাচাই করতে প্রথমে যেটা করতে হবে সেটি হল ফেসবুকে গিয়ে স্ক্রল করে, 'সেটিং এন্ড প্রাইভেসি' অপশনে ক্লিক করুন।

২. সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করার পর ওয়াইফাই অ্যান্ড সেলুলার পারফরম্যান্স অপশনে ট্যাপ করতে হবে।

৩. ওয়াইফাই অ্যান্ড সেলুলার পারফরম্যান্স ট্যাপ করার পর এই পেজে ইউর স্পিড অপশনে ক্লিক করতে হবে। তারপর 'রান' এ স্পিড টেস্ট নামে একটি অপশন চলে আসবে।

৪. এই অপশনটির নিচে আরেকটা অপশনে ক্লিক করতে হবে যার নাম 'কন্টিনিউ'। ফোনের ইন্টারনেট স্পিড যাচাই করার জন্য ফেসবুক এক্ষেত্রে সময় নেবে ৩০ সেকেন্ড।

৫. কন্টিনিউ অপশনটি ক্লিক করার পরেই আরেকটি নতুন ট্যাব ওপেন হয়ে যাবে। এই নতুন টাইপটি ওপেন হওয়ার পর সেখানকার সেলুলার নেটওয়ার্ক এর ডাউনলোড স্পিড ও আপলোড স্পিড কত তা জানিয়ে দেওয়া হবে।

৬. আপনার ব্যবহৃত সেলুলার নেটওয়ার্কের ডাউনলোড ও আপলোড স্পিড ভালো নাকি খারাপ তাও ফেসবুক স্ক্রিনে শো করবে।

৭. শুধু তাই নয় এই ইন্টারনেট স্পিডে কি কি কাজ ভালো করা যাবে যেমন ভিডিও চ্যাট, ভিডিও দেখা ইত্যাদি সেসব ও স্ক্রিনে লেখা থাকবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের