বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

রাত ৮টা বাজলেই আকাশে একসঙ্গে দেখা যাবে যে ৫ গ্রহ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৪, ২৮ মার্চ ২০২৩

Google News
রাত ৮টা বাজলেই আকাশে একসঙ্গে দেখা যাবে যে ৫ গ্রহ

সম্প্রতি রাতের আকাশে চাঁদ আর শুক্রকে এক সঙ্গে দেখা গিয়েছিল। একের পর এক পোস্ট সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করে। কাজ ফেলে কেউ রাস্তায়, কেউ বাড়ির ছাদে উঠে পড়েছিলেন দেখবেন বলে।  আর তার রেশ কাটতে না কাটতেই ফের নতুন চমক দেখা যাবে রাতের আকাশে। ভাবছেন তো, আবার নতুন কী ঘটনা ঘটবে? আজ অর্থাৎ মঙ্গলবার সূর্যাস্তের ঠিক পরে, পাঁচটি গ্রহকে একসঙ্গে দেখতে পাবেন। 

গ্রহগুলি দিগন্ত থেকে শুরু করে বৃহস্পতির সঙ্গে সারিবদ্ধ হবে, যা সূর্যাস্তের ঠিক পরে সন্ধ্যার আকাশে ৮ টায় দিকে দেখা যেতে পারে। এর পরে শুক্র, ইউরেনাস, চাঁদ এবং মঙ্গল গ্রহকে ধীরে ধীরে দেখতে পাবেন। তাহলে একবার ভাবুন চাঁদ আর শুক্র মিলিত হয়ে যদি রাতের আকাশকে এত সুন্দর করে তুলতে পারে। তাহলে এই পাঁচটি গ্রহ একত্রিত হয়ে, কতটা অপূর্ব দৃশ্য় তৈরি করবে।

মঙ্গলবার পৃথিবী থেকে সৌরজগতকে স্পষ্ট দেখা যাবে। পাঁচটি গ্রহ একই সরলরেখায় আসবে। আপনি পৃথিবী থেকে এই বিস্ময়কর দৃশ্য দেখতে পারেন। জ্যোতির্বিজ্ঞান বিশেষজ্ঞদের মতে, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাসকে দেখতে পাবেন ৫০ ডিগ্রির ছোট্ট এলাকায়। আসুন জেনে নেওয়া যাক কখন এবং কীভাবে এই আশ্চর্যজনক ঘটনাটি দেখতে পাবেন?

বিজ্ঞানীদের মতে, জ্যোতির্বিদ্যায় এই ঘটনাটিকে প্ল্যানেটারি অ্যালাইনমেন্ট বলা হয়। এর মধ্যে বুধকে খুব অল্প সময়ের জন্য দেখা যায়, কারণ এটি সূর্যের খুব কাছে। বুধের ঠিক উপরে বৃহস্পতি থাকবে। আর তাদের উপরে একটি উজ্জ্বল গ্রহ দেখতে পাবেন। সেটি হল শুক্র। শুক্রর উপরে মঙ্গল গ্রহকে দেখা যাবে। আর তাদের আশে পাশে দেখতে পাবেন চাঁদকে। ইউরেনাস ও মঙ্গল, শুক্র গ্রহের মাঝখানে থাকবে। বৃহস্পতি, শুক্র এবং মঙ্গল গ্রহকে খালি চোখে দেখা যায় তাদের উজ্জ্বলতার কারণে। তবে সন্ধ্যার আকাশে ইউরেনাসকে দেখতে আপনার একটি টেলিস্কোপের প্রয়োজন হবে, যা পৃথিবী থেকে ৩.০৫ বিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের