বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

নতুন চাঁদের সন্ধান দিল বিজ্ঞানীরা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:৫০, ৫ জুন ২০২৩

Google News
নতুন চাঁদের সন্ধান দিল বিজ্ঞানীরা

নতুন চাঁদের সন্ধান দিল বিজ্ঞানীরা

জ্যোতির্বিজ্ঞানীদের নজরে এলো পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণকারী নতুন একটি চাঁদ। তবে নতুন এই চাঁদ কোন পৃথিবীর মতো উপগ্রহ নয়। কিন্তু তবুও এই নতুন চাঁদ প্রদক্ষিণ করে সমগ্র পৃথিবীকে।

নতুন এই চাঁদটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন 'কোয়াসি মুন' বা আধা চাঁদ। নতুন এই চাঁদটির গতিবিধি নেয়, আছে বড় ফরাক তাই চাঁদটির নাম দিয়েছে বিজ্ঞানীরা আধা চাঁদ।
এটি সূর্যের মাধ্যাকর্ষণ শক্তির টানে ঘোরে। শুধু তাই নয় এটি পৃথিবী এবং সূর্য উভয়ের চারদিকে ঘোরে। বিজ্ঞানীদের ভাষায় এটি একটি অর্ধেক চাঁদ যাকে বলা হয় স্পেস রক। সূর্যকে পরিক্রমা করতে করতে এটি পৃথিবীকেও প্রদক্ষিণ করে ফেলে। জ্যোতির্বিজ্ঞানীরা হাওয়াইতে প্যান - স্টার টেলিস্কোপ এর সাহায্যে নতুন এই অর্ধচন্দ্র টি আবিষ্কার করেছেন। যার নাম দেওয়া হয়েছে ২০২৩ FW১৩। এই চাঁদ সূর্যের চারিদিকে ঘুরতে পৃথিবীর সমান সময় নেই অর্থাৎ ৩৬৫ দিন।
আগামী ১৫শ বছর ধরে এই আধা চাঁদটি বা গ্রহনু পৃথিবীর চারপাশে ঘুরতে থাকবে। এর মানে প্রায় ৩৭০০ খ্রিস্টাব্দ পর্যন্ত এটি পৃথিবীর চারপাশে ঘুরবে। বিজ্ঞানীরা আরো জানিয়েছেন এরপর এই আধা চাঁদ পৃথিবীর কক্ষপথ ছেড়ে একসময় চলে যাবে। চাঁদটি ছেড়ে চলে যাওয়াই পৃথিবীর উপর এর কোন প্রভাব পরবে না।
যদিও FW১৩ চাঁদ নয়। তবুও বিজ্ঞানীরা এটিকে অর্ধচন্দ্র নাম দিয়েছেন। পৃথিবীর আসল চাঁদ সম্পূর্ণ রূপে পৃথিবীর মাধ্যাকর্ষণের টানে ঘুরে চলেছে। অন্যদিকে এই অর্ধ চাঁদ পৃথিবীর পরিবর্তে সূর্যের মাধ্যাকর্ষণ দ্বারা আকর্ষিত এবং এটি পৃথিবীর সঙ্গে সূর্যকেও প্রদক্ষিণ করে , তাই বিজ্ঞানীরা এটিকে কোয়াসি অর্থাৎ অর্ধচাঁদ বলে আখ্যায়িত করেছেন।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের