বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

Radio Today News

বেজোসকে টেক্কা দিতে আগামীকালই মহাকাশে পাড়ি জমাচ্ছেন ব্র্যানসন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৫, ১০ জুলাই ২০২১

বেজোসকে টেক্কা দিতে আগামীকালই মহাকাশে পাড়ি জমাচ্ছেন ব্র্যানসন

রিচার্ড ব্র্যানসন

মহাকাশে বেড়াতে যাওয়ার হিড়িক পড়েছে কোটিপতিদের মধ্যে। বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস কিছুদিন আগেই জানিয়েছিলেন, আগামী ২০ জুলাই ভাই মার্ক বেজোসকে নিয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন তিনি। এবার মহাকাশে বেড়াতে যাওয়ার খবর শোনালেন আরেক কোটিপতি। জেফ বেজোসেরও আগে মহাকাশে যাবেন তিনি।

মহাকাশযান নির্মাতা কোম্পানি ভার্জিন গ্যালাকটিক-এর প্রতিষ্ঠতা রিচার্ড ব্র্যানসন জানিয়েছেন, ১১ জুলাই অর্থাৎ আগামীকালই মহাকাশে পাড়ি জমাবেন তিনি। বলা হচ্ছে, মহাকাশ যাত্রার প্রতিযোগিতায় ই-কমার্স জায়ান্ট আমাজন এবং মহাকাশযান নির্মাতা কোম্পানি ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে টেক্কা দিতে যাচ্ছেন ব্র্যানসন।

ভার্জিন গ্যালাকটিক এক ঘোষণা জানিয়েছে, ১১ জুলাই কোম্পানির প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন এবং আরও পাঁচজন, অর্থাৎ মোট ৬ জনকে নিয়ে যাত্রা করবে তাদের স্পেস ফ্লাইট। এই প্রথমবার ভার্জিন গ্যালাকটিকের কর্মীদের নিয়ে কোনো ফ্লাইট পাড়ি দিচ্ছে মহাকাশে। জানা গেছে, এই নিয়ে চতুর্থবার মহাকাশে যাচ্ছে ভার্জিন গ্যালাকটিকের স্পেস ফ্লাইট।

কয়েকদিন আগে জেফ বেজোসের প্রতিষ্ঠান তাদের টিম ঘোষণা করেছিল। জেফ বেজোসের সঙ্গে কারা কারা মহাকাশে পাড়ি দেবেন সেই তালিকা প্রকাশ করা হয়েছিল। এবার ভার্জিন গ্যালাকটিক তাদের মহাকাশ ভ্রমণ টিমের ঘোষণা দিল।

জেফ বেজোস ২০ জুলাই মহাকাশ পাড়ি দেওয়ার দিন হিসেবে বেছে নিয়েছেন কারণ, সেদিনই চাঁদের মাটিতে মানুষ নিয়ে প্রথম নেমেছিল নাসার অ্যাপোলো ১১। এ বছর সেই ঐতিহাসিক ঘটনার ৫২ বছর। আর তাই নিজের মহাকাশ যাত্রাকে একটু স্পেশাল করতে ২০ জুলাই দিনটিকে বেছে নিয়েছেন জেফ বেজোস। তবে তার ৯ দিন আগে ১১ জুলাই মহাকাশে পাড়ি দেবেন রিচার্ড ব্র্যানসন।

মাত্র অল্প কয়দিনের ব্যবধানে জেফ বেজোসকে পেছনে ফেলার পরও রিচার্ড ব্র্যানসন বলছেন, এটি কোনো প্রতিযোগিতা নয়! সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে ব্র্যানসন বলেন,  “ভার্জিন গ্যালাকটিকের দীর্ঘদিনের পরিকল্পিত মহাকাশ যাত্রা বেজোসের সঙ্গে কয়েক দিনের ব্যবধান হওয়াটি কাকতালতালীয় মাত্র। আমি একে মহাকাশযাত্রায় প্রতিদ্বন্দ্বীতা হিসেবে দেখি না”।

এ বছরের শুরুতে ভার্জিন গ্যালাকটিক তাদের পুরো বছরের যে পরিকল্পনা প্রকাশ করেছিল, সেখানে ১১ জুলাইয়ের মহাকাশ অভিযান ছিল না।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের