বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

পৃথিবী রক্ষায় মহাকাশে নাসার প্রথম অভিযান শুরু

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ২১:৫৬, ২৪ নভেম্বর ২০২১

আপডেট: ২২:০৯, ২৪ নভেম্বর ২০২১

Google News
পৃথিবী রক্ষায় মহাকাশে নাসার প্রথম অভিযান শুরু

প্রতীকী ছবি

বিপজ্জনক হয়ে ওঠা উল্কাপিণ্ড ধ্বংস করার একটি প্রযুক্তি পরীক্ষা করতে একটি মহাকাশযান উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। ডার্ট মিশন নামের এই অভিযানের লক্ষ্য হবে পৃথিবীর দিকে ধেয়ে আসতে থাকা বড় আকারের উল্কাপিণ্ড ধ্বংস করা বা ধাক্কা মেরে তার গতিপথ বদলে দেওয়া।

ডার্ট মহাকাশযান বহন করা একটি ফ্যালকন ৯ রকেট বুধবার স্থানীয় সময় ৬টা ২০ মিনিটে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ মহাকাশ বাহিনীর ঘাঁটি থেকে উৎক্ষেপণ করা হয়। 

এই মহাকাশযানটি ডাইমফোর্স নামের একটি বস্তুকে আঘাত করবে যাতে দেখা যাবে এর গতি এবং কক্ষপথ কতোটা বদলে দেওয়া যায়। কয়েকশ’ মিটার আকারের একটি উল্কাপিণ্ড যদি পৃথিবীতে আছড়ে পড়ে তাহলে তা কোনও একটি উপমহাদেশ জুড়ে ধ্বংসযজ্ঞের কারণ হতে পারে।

বলা হচ্ছে ১৬০ মিটার চওড়া কোন গ্রহাণু যদি বিস্ফোরিত হয় সেটা হবে একটি পারমাণবিক বোমার চাইতেও বহুগুণ বেশি প্রচণ্ড। এতে জনবসতি আছে এমন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞ হবে এবং হাজার হাজার মানুষ মারা যাবে।

নাসার প্লানেটারি ডিফেন্স কোঅর্ডিনেশন কার্যালয়ের কেলি ফাস্ট বলেন, ‘ডার্ট শুধু ডিমরফসের কক্ষপথ সামান্য পরিমাণে বদলে দেবে। আর এটাই আমাদের প্রয়োজন যা ভবিষ্যতে আবিষ্কৃত উল্কাপিণ্ডের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে।’

উল্কাপিণ্ড ধ্বংস করে পৃথিবী রক্ষায় এবারই প্রথমবারের মতো এই ধরণের প্রযুক্তি পরীক্ষা করা হচ্ছে। এই মিশনে ব্যয় হচ্ছে ৩২ কোটি ৫০ লক্ষ ডলার।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের