বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

বাংলাদেশের আইসিটি খাতে বিনিয়োগে আগ্রহী ইইউ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৫:২৯, ২৩ মার্চ ২০২২

Google News
বাংলাদেশের আইসিটি খাতে বিনিয়োগে আগ্রহী ইইউ

ফাইল ছবি

দেশের তথ্য ও প্রযুক্তি খাতে বিনিয়োগ বাড়াতে আগ্রহী ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সাথে এক বৈঠকে এ আগ্রহের কথা জানায় ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। রবিবার (২০ মার্চ) ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি অফিসে অনুষ্ঠিত হয় বৈঠকটি। 

উক্ত বৈঠকে বাংলাদেশ এবং ইইউ এর মধ্যে তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সুযোগ সৃষ্টি করার জন্য বেসিসকে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

মঙ্গলবার (২২ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানায় বেসিস।   

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অত্যন্ত গ্রহণযোগ্য এবং পারস্পরিক স্বার্থে সকল বিষয়ে গভীরভাবে কাজ করতে আগ্রহী ইইউ রাষ্ট্রদূত। যথাসময়ে দেশের আইসিটি উন্নয়ন লক্ষ্যমাত্রা পৌঁছাতে বেসরকারি ও সরকারি খাতের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত আইসিটি জনবলের ওপর জোর দেন। এছাড়াও সীমান্ত প্রযুক্তি এবং অর্থনৈতিক পরিবর্তনে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতির প্রশংসা করেন রাষ্ট্রদূত।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইসিটি-২০২২ সালকে ‘দ্য প্রোডাক্ট অব দ্য ইয়ার’ হিসেবে ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রীর ঘোষণার সাথে সামঞ্জস্য রেখে সাতটি স্তম্ভের ওপর অধিক গুরুত্ব দিয়ে তথ্যপ্রযুক্তি শিল্পকে উন্নত করার জন্য কাজ শুরু করেছে বেসিস। স্তম্ভগুলো হলো- মানবসম্পদ উন্নয়ন, স্থানীয় শিল্পের বিকাশ, বিদেশি বাজার সম্প্রসারণ, মূলধন এবং আর্থিক প্রণোদনার সুযোগ বৃদ্ধি, স্টার্টআপের জন্য একটি সমৃদ্ধ ইকোসিস্টেম তৈরি করা, ডিজিটাল সম্পদ বৃদ্ধিতে সহায়তা করার জন্য নীতি প্রণয়ন এবং তথ্যপ্রযুক্তি খাতের প্রচার।

রবিবার অনুষ্ঠিত বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইইউ প্রতিনিধি দলের দ্বিতীয় সচিব কোয়েন এভারার্ট, বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলাল, বেসিসের পরিচালক আহমেদুল ইসলাম বাবু, তানভীর হোসেন খান, যুগ্ম সচিব এনামুল হাফিজ লতিফী এবং সহকারী ব্যবস্থাপক নাদিয়া তাবাসসুম।

রেডিওটুডে নিউজ/এসএ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের