রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

চোখের জলে ফেদেরারের বিদায়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫২, ২৪ সেপ্টেম্বর ২০২২

চোখের জলে ফেদেরারের বিদায়

যখনই বিদায়ের ঘন্টা বেজে উঠলো রজার ফেদেরারের চোখে জলে ভরে গেল। যে খেলাটা তাকে দিয়েছে এত এত কিছু, তাকে বিদায় বলা তো সহজ নয়। যে কোনও অ্যাথলেটের জন্যই দিনটা কঠিন। তবে ফেদেরার অনন্য অন্য জায়গায়। তার পেছনে দাঁড়িয়ে চোখের জল সামলানোর চেষ্টা ফেলেছেন প্রতিপক্ষ রাফায়েল নাদাল। লেভার কাপ টুর্নামেন্ট চললেও শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাতে লন্ডনের ও'টু এরিনার মঞ্চ যেন ছিল শুধু ফেদেরারের জন্য। যত আগ্রহ ওই একটা ম্যাচ ঘিরেই। সঙ্গে ছিল আবেগ। পেশাদার টেনিস জীবনের শেষ ম্যাচ খেলতে যখন নাদালের সঙ্গে কোর্টে আসেন ফেদেরার, তখন পুরো পৃথিবীর চোখই যেন চলে গিয়েছিল লন্ডনে।

ম্যাচ শেষে সতীর্থ নোভাক জোকোভিচ, রাফায়েল নাদালরা কাঁদছিলেন। নিজেকে কিছুটা সামলানোর পর ফেদেরার পুরো কোর্ট ঘুরেন। হাত নেড়ে দর্শকদের ধন্যবাদ জানালেন। শেষে নাদাল, জোকোভিচদের কাঁধে চড়ে বিদায় নেন ফেদেরার। টেনিসের ‘বিগ ফোর’–এর আরেকজন অ্যান্ডি মারেও উপস্থিত ছিলেন সেখানে। ২০ বারের গ্র্যান্ডস্ল্যামজয়ী ফেদেরার বিদায়বেলায় আরও একবার বুঝিয়ে দিলেন, তিনিই ‘রাজা’।

দীর্ঘ ইনজুরির পরে শেষবারের মতো খেলবেন বলে জানিয়েছিলেন ফেদেরার। শেষ লড়াইয়ে পাশে নিয়েছিলেন অন্যতম সেরা প্রতিপক্ষ নাদালকে। ক্যারিয়ারের সেরা প্রতিদ্বন্দ্বীদের পাশে নিয়েই ফেদেরার তার বিদায়ী ভাষণে বলেন, ‘আমরা দুঃখের সময় কাটিয়ে উঠব। সবাইকে বলছি আমি খুবই খুশি। খারাপ লাগছে না। কোর্টে শেষবারের মতো নিজের জুতার ফিতা বাঁধা উপভোগ করেছি।

পেশাদার টেনিস ক্যারিয়ারের শেষ ম্যাচটা অবশ্য জিততে পারেননি ফেদেরার। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর টিম ওয়ার্ল্ডের ফ্রান্সেস টিয়াফো এবং জ্যাক সকের বিরুদ্ধে ৪-৬, ৭-৬ (৭/২), ১১-৯ ব্যবধানে হেরে যান ফেদেরার ও নাদাল জুটি। জয়-পরাজয় অবশ্য এই ম্যাচে ছিল গৌণ এক ব্যাপার। নাদালের সঙ্গে জীবনের শেষ ম্যাচের পর অঝোরে কাঁদতে-কাঁদতে ফেদারার বলেন, ‘রাফার সঙ্গে একই দলে খেলতে পেরে, সবার সামনে, সব কিংবদন্তিরা..ধন্যবাদ।’ নাদাল বলেন, ‘খেলার ইতিহাসে অনন্য এ মুহূর্তের সঙ্গী হতে পারা আমার জন্য বিশেষ সম্মানের। ফেদেরারের চলে যাওয়ার সঙ্গে সঙ্গে  মানে আমার জীবন থেকে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়েরও অবসান ঘটলো।’

২০২১ সালে  উইম্বলডন কোয়ার্টার ফাইনালের ইনজুরির কারণে কোর্টে নামতে না পারা ফেদেরার গত সপ্তাহে  অবসরের ঘোষণা দেন। এর পর থেকেই তার বিদায়ী ম্যাচের অপেক্ষায় ছিলেন সবাই।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের