রোববার,

২১ এপ্রিল ২০২৪,

৮ বৈশাখ ১৪৩১

রোববার,

২১ এপ্রিল ২০২৪,

৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

আইপিএল-২০২৩

আইপিএলের বিভিন্ন পুরস্কার জিতলেন কারা!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:৪০, ৩০ মে ২০২৩

Google News
আইপিএলের বিভিন্ন পুরস্কার জিতলেন কারা!

পার্পল ও অরেঞ্জ ক্যাপ দুটি গেছে গুজরাটের ঘরে

পর্দা নেমেছে জনপ্রিয় ফ্রাঞ্জাইজি লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএলের। যেখানে শেষ দুই বলে গিয়ে নির্ধারিত হয়েছে এবারের চ্যাম্পিয়ন। রবীন্দ্র জাদেজা শেষটা ল্ল রাঙিয়েছেন দলের জন্য। আর এতে ৫ম শিরোপা উপহার দিয়েছেন দলীয় অধিনায়ক ও ভার‍ত ক্রিকেটের মহানায়ক মাহেন্দ্র সিং ধোনিকে। তবে জাদেজার প্রাপ্তি ঐটুকুই, দলের জয়ে অবদান রাখায় বিশেষ পুরষ্কার জোটেনি তার ভাগ্যে। 

এদিন ফাইনালের ম্যাচসেরা হয়েছেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। বৃষ্টিবিঘ্নিত ফাইনালে গুজরাটের শক্তিশালী বোলিং এট্যাকের বিপক্ষে ১৫ ওভারে ১৭১ রানকে পাহাড়সম মনে হয়েছিল। সে লক্ষ্য তারা করতে নেমে ঝড়ো শুরু এনে দেন অপেনার কনওয়ে। তার ৪৭ রানের ইনিংসটি বড় না হলেও ম্যাচের গতিবিধ নির্ধারণ করে দেয়। তাই যোগ্য হিসেবেই ম্যাচসেরা পুরষ্কার গেছে তার ঘরে।

এই টুর্নামেন্টে একদিকে যেমন সবার মন জয় করেছেন শুভমান গিল, তেমনি অর্জন করেছেন বড় দুটি পুরষ্কারও।এবারের  আইপিএলে গিলের শতক ৩ টি, শতক করেছেন কোয়ালিফাইয়ার ২ এর মত গুরুত্বপূর্ণ ম্যাচে। গিল রান করেছেন ৯০০ এর অধিক, ফাইনালে ধোনির অতিমানবীয় স্টাম্পিং এর শিকার না হলে ছাড়িয়ে যেতে পারতেন এক আসরে ভিরাট কোহলির করা ৯৭৩ রানকে।।তবে তাতে অবশ্য গিলকে পুরষ্কারবঞ্চিত করেনি। বরং এক আসরের সর্বোচ্চ রানের অরেঞ্জ ক্যাপ যেমন পেয়েছেন, তেমনি পেয়েছেন টুর্নামেন্ট সেরার পুরষ্কার। গিলের আক্ষেপ ঐ ঐ একটাই, নিজেকে চ্যাম্পিয়ান দলে না দেখতে পারা। কাতার বিশ্বকাপের কিলিয়ান এমবাপ্পের সাথে তাই নিজেকে চাইলে তুলনা করতে পারেন তিনি।

গিলের মত সর্বোচ্চ উইকেট টেকারও গুজরাট দলের। এই সিজনে গুজরাটের বোলিং ছিল তাদের শক্তির জায়গা। আর সেখানে বড় ভুমিকা রেখেছেন মোহম্মদ শামি। ফাইনাল ম্যাচেও দারুণ বল করেছেন তিনি,  ম্যাচের ১৪ তম অভারে নিয়ন্ত্রিত বোলিং করে ম্যাচ নিজেদের দিকে নিয়ে এসেছিলেন। এই টুর্নামেন্টে শামির উইকেট সংখ্যা ২৮ টি। সান্তনা পুরষ্কার পার্পেল ক্যাপ নিয়েই ফিরতে হচ্ছে তাকে।

যার স্লো স্ট্রাইক নিয়ে সমালোচনা হত, যাকে বলা হত টি২০ ক্রিকেটের জন্য বেমানান, এমনকি আইপিএলেও যিনি প্রায় ব্রাত্য হয়েছিলেন, সেই আজিঙ্কা রাহানের ভাগ্যে জুটেছে পাওয়ার স্ট্রাইকার পুরষ্কার। টুর্নামেন্টে ১৭০+ স্ট্রাইক রেটে ব্যাট করেছেন রাহানে, খেলেছেন কিছু ম্যাচজয়ী ইনিংস। রাহানের ইনিংসে ভর করে সিএসকে কিছু ম্যাচ জয়ও পেয়েছে। ফাইনালেও রাহানে খেলেছেন ছোটখাটো ক্যামিও, দলকে জয়ের বন্দরে রাখতে ভুমিকা রেখেছে যেটি। চেন্নাই এর চ্যাম্পিয়ন হবার পিছনে রাহানের অবদান তাই শীর্ষসারিতে থাকবে।

সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার গেছে রাজস্থানের ভারতীয় ওপেনার জয়সওয়ালের ঘরে। টুর্নামেন্টে দারুণ ছিলেন জয়সওয়াল, তুলে নিয়েছিলেন আইপিএল শতকও। তার দল রাজস্থান ভালো না করলেও ব্যাক্তিগত পারফর্মেঞ্চে উজ্জ্বল ছিলেন তিনি। ভারতের ভবিষ্যতে তারকা ভাবা তাই জয়সওয়ালের ঘরেই গিয়েছে এই পুরস্কার।

এই সব পুরষ্কারের আবারো আলোচনায় মাহেন্দ্র সিং ধোনির নাম, ধোনির ঘরে ৫ টা আইপিএল আর তার খেলা চালিয়ে যাবার ঘোষণাই যেন সমর্থকদের কাছে বড় পুরষ্কার। তবে বাদ বাকি পুরষ্কারে এটা অনেকটাই পুরষ্কার, বিদেশী খেলোয়াড়দের পিছনে ফেলে এবারের আইপিএলে পারফর্মেন্সে এগিয়ে ভারতীয় খেলোয়াড়রা।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের