রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

Radio Today News

এমবাপের চার গোলে বিশ্বকাপ নিশ্চিত করলো ফ্রান্স

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১১:০৯, ১৪ নভেম্বর ২০২১

আপডেট: ১৪:১১, ১৪ নভেম্বর ২০২১

এমবাপের চার গোলে বিশ্বকাপ নিশ্চিত করলো ফ্রান্স

ম্যাচে একাই ৪ গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে

কাতার বিশ্বকাপে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। বাছাইয়ের ম্যাচে কাজাখস্তানকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে দিদিয়ের দেশমের দল। প্যারিসে শনিবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘ডি’ গ্রুপের ম্যাচটি ৮-০ গোলে জিতেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। ফ্রান্সের বিধ্বংসী এই জয়ের পথে একাই ৪টি গোল করেছেন কিলিয়ান এমবাপে। দুবার জালের দেখা পেলেন করিম বেনজেমা। একটি করে গোল করেন এনতোয়াইন গ্রিজমান ও আদ্রিয়ান রাবিওট।

ফিফা র‍্যাঙ্কিংয়ের ১২৫তম দলটিকে শুরু থেকে চেপে ধরে তিন নম্বরে থাকা ফ্রান্স। সাফল্যও মেলে দ্রুত। ছয় মিনিটের মধ্যে দুই গোল করে দলকে এগিয়ে নেন এমবাপে। শুরুটা ম্যাচের ষষ্ঠ মিনিটে। বেনজেমার পাস ডি-বক্সের বাঁ দিকে খুঁজে পায় থিও হার্নান্দেজকে। এই ডিফেন্ডারের কাট-ব্যাকে বল পেয়ে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন পিএসজি তারকা এমবাপে।

দ্বাদশ মিনিটে গোলরক্ষকের ভুলে গোল হজম করে সফরকারীরা। উগো লরিসের থেকে বল পেয়ে জুল কুন্দে দ্রুত নিজেদের অর্ধ থেকে লম্বা করে বাড়ান। ক্লিয়ার করতে বক্সের বাইরে বেরিয়ে আসেন স্তাস পোকাতিলভ, কিন্তু বলের নাগাল পাননি। তাকে পরাস্ত করে ডি-বক্সে বল বাড়ান কিংসলে কোমান। ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি এমবাপে।জাতীয় দলের হয়ে এটাই তার প্রথম হ্যাটট্রিক। ১৯৮৫ সালে দমিনিক অগস্তুর পর ফ্রান্সের প্রথম খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতামূলক ম্যাচে হ্যাটট্রিক করলেন তিনি।

দ্বিতীয়ার্ধে চার মিনিটের মধ্যে দুই গোল করে ব্যবধান আরও বাড়ান বেনজেমা। ৫৫তম মিনিটে বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে থিও হার্নান্দেজের ছয় গজ বক্সে বাড়ানো বলে গোলরক্ষককে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। পরের গোলে অবদান রাখেন এমবাপে। গোলরক্ষক জায়গা ছেড়ে কিছুটা সরে যান আগেই। এমবাপের পাস ডি-বক্সে পেয়ে ফাঁকা জালে বল পাঠান ক্লাবের হয়েও দারুণ ছন্দে থাকা বেনজেমা। এর একটু পর তাকে তুলে নেন কোচ। ৭৫তম মিনিটে জালের দেখা পান রাবিওট। গ্রিজমানের কর্নারে জোরালো হেডে গোলটি করেন জুভেন্টাসের এই মিডফিল্ডার।

৮৪তম মিনিটে সফল স্পট-কিকে স্কোরলাইন ৭-০ করেন গ্রিজমান। আর নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে নিজের চতুর্থ গোলটি করেন এমবাপে। ডি-বক্সে মুসা দিয়াবির পাস থেকে গোলরক্ষককে ফাঁকি দেন তিনি। বড় জয়ের আনন্দে মাঠ ছাড়ে স্বাগতিকরা। কাজাখস্তানের বিপক্ষে এই নিয়ে দুই ম্যাচ খেলে দুটিই জিতল ফ্রান্স। প্রথম দেখায় গত মার্চে দলটির মাঠে ২-০ গোলে জিতেছিল ফরাসিরা।

৭ ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে ফিনল্যান্ড। শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার দলটির মাঠে খেলবে ফ্রান্স।
৯ পয়েন্ট নিয়ে ইউক্রেন তিনে, ৭ পয়েন্ট নিয়ে বসনিয়া-হার্জেগোভিনা চারে আছে। আট ম্যাচে কাজাখস্তানের ৩ পয়েন্ট। ৩২তম মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড। ডান দিক থেকে কোমানের ক্রসে ডি-বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেডে গোলটি করেন এমবাপে।

রেডিওটুডে নিউজ/এসবি/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের