বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

কাবুল দূতাবাসের কর্মীদের সরিয়ে নিতে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:২৩, ১৩ আগস্ট ২০২১

Google News
কাবুল দূতাবাসের কর্মীদের সরিয়ে নিতে সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি ইন্টারনেট

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছে যে, আফগানিস্তানের কাবুলের দূতাবাস থেকে কিছু কর্মীকে সরিয়ে নিতে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র আফগানিস্তানে অতিরিক্ত ৩ হাজার সৈন্য পাঠাচ্ছে।

আফগানিস্তানের কাবুল দূতাবাসে মার্কিন নাগরিকদের 'অবিলম্বে' দেশ ত্যাগ করার আহ্বান জানানোর পর এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, পরিকল্পিত উচ্ছেদ সত্ত্বেও দূতাবাস খোলা থাকবে। ক্রমবর্ধমান নিরাপত্তা পরিস্থিতির আলোকে আমরা কাবুলে আমাদের নাগরিক পদচারণা আরো কমিয়ে দিচ্ছি।

তিনি সাংবাদিকদের বলেন, আমরা আশা করছি আগামী সপ্তাহে আফগানিস্তানে মূল কূটনৈতিক উপস্থিতির দিকে এগিয়ে যাব। এই হ্রাসের সুবিধার্থে, প্রতিরক্ষা বিভাগ সাময়িকভাবে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অতিরিক্ত কর্মী মোতায়েন করতে সক্ষম হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি পরে নিশ্চিত করেছেন যে, যুক্তরাষ্ট্র দূতাবাস কর্মীদের পাশাপাশি আফগানীদের জন্য মার্কিন বিশেষ অভিবাসী ভিসা (এসআইভি) আবেদনকারীদের সরিয়ে নিতে সহায়তা করার জন্য ৩ হাজার সৈন্য পাঠাবে।

তবে তিনি জোর দিয়ে বলেন, সৈন্যরা দীর্ঘদিন আফগানিস্তানে থাকবে না। এটি একটি সংকীর্ণ ফোকাস সহ একটি অস্থায়ী মিশন। কিন্তু মার্কিন বাহিনী যদি আক্রমণের মুখে পড়ে তবে তারা সমুচিত জবাব দেবে।

আমাদের সৈন্যদের ক্ষতির পথে মোতায়েনের মতো, আমাদের কমান্ডারদের আত্মরক্ষার অন্তর্নিহিত অধিকার রয়েছে, এবং তাদের উপর যে কোনো আক্রমণ জোরালো এবং উপযুক্ত প্রতিক্রিয়ার সাথে মোকাবিলা করা যাবে এবং হবে"। আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের