সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

Radio Today News

মোবাইলে সরাসরি টাকা পাঠাতে পারবে প্রবাসীরা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০১:১৮, ২৯ জানুয়ারি ২০২৩

Google News
মোবাইলে সরাসরি টাকা পাঠাতে পারবে প্রবাসীরা

মোবাইল ব্যাংকিং অ্যাপে সরাসরি বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন প্রবাসীরাও। সেখান থেকে দেশের বাজারে কেনাকাটা-বিভিন্ন পরিষেবার বিল পরিশোধসহ প্রয়োজনীয় লেনদেন করা যাবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, তিনমাসের পরীক্ষামূলক কার্যক্রম সফল হলে চূড়ান্তভাবে চালু করা হবে সেবাটি। এ সুযোগে বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বাড়বে বলে প্রত্যাশা মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর।

চলতি বছরের ১১ মাসে বিদেশে গেছেন নতুন ১০ লাখের বেশি শ্রমিক। অথচ প্রবাসী আয়ের হিসাবে তার প্রতিফলন নেই। এমন অবস্থায় মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সরাসরি রেমিট্যান্স আনার সুযোগ দিচ্ছে বাংলাদেশ ব্যাংক।

এই সেবার জন্য অনুমতিপ্রাপ্ত ব্যাংকগুলো এমএফএস প্রতিষ্ঠানগুলোকে সেটেলমেন্ট অ্যাকাউন্ট খুলে দেবে। যেখান থেকে বিদেশি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে থাকা নস্ট্রো অ্যাকাউন্টে অর্থ যাবে। সেটেলমেন্ট অ্যাকাউন্ট হয়ে দেশীয় মুদ্রায় অর্থ পাবেন প্রবাসীরা।

এমএফএস প্রতিষ্ঠানগুলো মনে করছে, দ্রুত অর্থ পাঠানোর এ সুযোগ প্রবাসীদের কাছে আকর্ষণীয় হবে।

দেশীয় মুদ্রায় অর্থ পাওয়ার পর প্রবাসীরা বিদেশ থেকেই তাদের এমএফএস অ্যাকাউন্ট ব্যবহার করে, দেশে থাকা পরিবারের জন্য কেনা বিভিন্ন পণ্য ও সেবার দাম পরিশোধ করতে পারবেন। তবে দেশ থেকে এসব হিসাবে বিদেশে টাকা পাঠানোর সুযোগ রাখা হবেনা।

বৈধভাবে বিদেশ যাওয়া প্রবাসীরাই কেবলমাত্র, অর্থ পাঠাতে ই-কেওয়াইসি'র মাধ্যমে এমএফএস অ্যাকাউন্ট খুলতে পারবেন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের