শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটিভ হতে হবে:এফআরসি চেয়ারম্যান

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৩, ২০ মার্চ ২০২৩

Google News
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটিভ হতে হবে:এফআরসি চেয়ারম্যান

সিএমজেএফ অডিটোরিয়ামে আয়োজিত সিএমজেএফ টক

ইন্টারন্যাশনাল ফাইনান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডের (আইএফআরএস) ৯ ধারা বাস্তবায়ন হলে ব্যাংকের সম্পদ ৩০ থেকে ৪০ শতাংশ কমে যাবে বলে মন্তব্য করেছেন ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়া। তিনি বলেন, এটি আমার ব্যক্তিগত গবেষণা।

সোমবার (২০ মার্চ) রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে আয়োজিত ‘সিএমজেএফ টক’-এ তিনি এ মন্তব্য করেন।

ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়া বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তদারকিতে জোর দেওয়া হচ্ছে। আর্থিক বিধিমালা চূড়ান্ত হলে কোম্পানির আর্থিক প্রতিবেদন তৈরিতে জালিয়াতি অনেকটাই কমে আসবে। কেউ অনিয়মের আশ্রয় নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, মে মাসের মধ্যেই অডিটরদের এফআরসিতে নিবন্ধিত হতে হবে। না হলে তারা পাবলিক লিস্টেড কোম্পানিসহ জনস্বার্থ সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানে অডিট করতে পারবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হামিদ উল্লাহ ভূঁইয়া বলেন, তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের কমপক্ষে ৩০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে থাকা উচিত। তাহলে কোম্পানির স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। এফআরসি চেয়ারম্যান বলেন, সবকিছুর আগে প্রতিষ্ঠানের জনবল সংকট কাটিয়ে ওঠা দরকার। সেজন্য উদ্যোগ নেওয়া হয়েছে। শিগগিরই এফআরসিতে সরকার জনবল নিয়োগ দেবে। তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নে কাজ করাই ছিলো এফআরসি প্রতিষ্ঠার উদ্দেশ্যই। আমার এ লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমি কাজ করতে গিয়ে অনুধাবন করেছি, দেশের পুঁজিবাজার ভালো করতে হলে বড় কোম্পানিগুলো তালিকাভুক্ত করতে হবে। হামিদ উল্লাহ ভূঁইয়া বলেন, আমাদের পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা একটিভ না। তারা মূলত শেয়ারব্যবসা করে। তাদের আরও একটিভ হওয়া দরকার।

সিএমজেএফের সাধারণ সম্পাদক সম্পাদক আবু আলী অনুষ্ঠান সঞ্চালনা করেন। আর সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জিয়াউর রহমান।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের