সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

Radio Today News

সরিষার তেলেই লুকিয়ে রয়েছে ত্বকের নানা সংক্রমণের সমাধান

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০২:৪৫, ১১ জানুয়ারি ২০২৩

Google News
সরিষার তেলেই লুকিয়ে রয়েছে ত্বকের নানা সংক্রমণের সমাধান

সরিষার তেল

খাঁটি বাঙালি রান্না থেকে শুরু করে ঝাল মুড়ি পর্যন্ত সর্ষের তেল ছাড়া যেন চলেই না। তবে ইদানিং রান্নায় সর্ষের তেলের ব্যবহার অনেকটাই কমে গেছে। বিশেষ করে যারা স্বাস্থ্য সচেতন তারা যেন রান্নায় সরিষার তেল ব্যবহার করতেই চান না। এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা  জানান, ত্বকের যত্ন থেকে শুরু করে হৃদরোগ সবকিছুতেই সরষের তেলের ব্যবহার অপরিহার্য।

সংক্রমণ থেকে মুক্তি

শীতকালে খুশকির সমস্যা থেকে শুরু করে নানা ধরনের সমস্যা তৈরি হয়। খুশকি ছাড়াও মাথার ত্বকে বিভিন্ন রকম সংক্রমণ হতে দেখা যায়। সর্ষের তেল মাথার ত্বকে ব্যাকটেরিয়া ও অন্যান্য নানা ধরনের জীবাণু তৈরি হওয়ার আশঙ্কা থেকে রক্ষা করে।

ত্বকের যত্নে

চলতি মৌসুমে আবহাওয়ার আদ্রতায় অস্বাভাবিক হারে ত্বক শুষ্ক হতে শুরু করে। সরিষার তেল ঘন হওয়ায় সরাসরি ত্বকে ব্যবহার করতে একটু সমস্যাই হয়। সে ক্ষেত্রে বাড়িতে বানানো যেকোনো এক্সফোলিয়েট এর মধ্যে মিশিয়ে আমরা সরিষার তেল ত্বকে ব্যবহার করতে পারি। এতে করে শুষ্ক ত্বক থেকে ফাটা গোড়ালি যে কোন সমস্যার সমাধান দূর হবে।

প্রাকৃতিক উপায়ে চুল কালো করতে

ইদানিং অল্প বয়সেই অনেকের চুল পাকার সমস্যা দেখা যায়। এই সমস্যা যাদের রয়েছে তারা প্রতিদিন রাতে চুলে সরষের তেল লাগিয়ে আধা ঘন্টা রেখে তারপরে ধুয়ে ঘুমোতে যান।

রৌদ্রের হাত থেকে ত্বকে বাঁচাতে

আমরা অনেকেই নানা ব্যস্ততায় বাইরে বের হওয়ার আগে রোদ থাকা সত্ত্বেও সানস্ক্রিন না মেখে  বেরিয়ে পড়ি। ফলে রৌদ্রের প্রভাবে ত্বকে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই সানস্ক্রিন না থাকলেও আমরা সামান্য পরিমাণে সরিষার তেল ত্বকে ভালোভাবে মেখে বাইরে বের হতে পারি। এতে করে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা পাবে এবং কাজ করবে সানস্ক্রিনের  মতই। তবে বেশি পরিমাণে লাগালে ধুলাবালি আটকে যাওয়ার সম্ভাবনা থাকে।

ক্যান্সার প্রতিরোধে

সম্প্রতি গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত সরষের তেল খেলে শরীরে ক্যান্সার আক্রান্ত ক্ষতিকর কোষ ছড়িয়ে পড়তে পারে না। প্রাথমিকভাবে কয়েকশ ইঁদুরের উপরে পরীক্ষা করে এটি দেখা গেছে, যে সরষের তেল মলাশয়ের ক্যান্সার দূর করতেও সক্ষম।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের