শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

আজ থেকে তাপমাত্রা বাড়তে পারে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:০৩, ১২ এপ্রিল ২০২৪

Google News
আজ থেকে তাপমাত্রা বাড়তে পারে

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড বুধবারের চেয়ে বেড়েছে। রাজধানীতেও তাপমাত্রা বেড়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বয়ে গেছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, শুক্রবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। আর বৈশাখের শুরুর দিকেই দেশে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা আছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙামাটিতে, ৪০ ডিগ্রি সেলসিয়াস। বুধবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা রাঙামাটিতেই, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার এ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, ফেনী, বান্দরবানসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ্রবাহ বয়ে গেছে। এটা আরও বিস্তার লাভ করতে পারে।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ হলে তা মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বলে তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, শুক্রবার থেকে তাপমাত্রা আরও বাড়তে থাকবে। এখন তাপ কমার সম্ভাবনা কম। আর ১৪ তারিখের পর তাপমাত্রা আরও খানিকটা বাড়তে পারে। আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, বৈশাখের প্রথম দিকেই তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা আছে দেশের বিভিন্ন স্থানে।

 

রেডিওটুডে/এমএমএইচএমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের