বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

যেভাবে উদ্ধার হলো মন্ত্রীর সেই আইফোন

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৮:০৭, ২০ জুলাই ২০২১

Google News
যেভাবে উদ্ধার হলো মন্ত্রীর সেই আইফোন

অবশেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের ছিনতাইকৃত আইফোন সেটটি উদ্ধার করা হয়েছে। আর ছিনতাইয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৫ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে একজন টেকলোলজিস্ট এক্সপার্টও রয়েছেন, যার কাছেই মূলত পাওয়া যায় মন্ত্রীর আইনফোনটি। তবে এই ফোন উদ্ধারে অপেক্ষা করতে হল দীর্ঘ ৫০ দিন।

গ্রেফতারকৃতরা ছিনতাইকারীরা হলেন,মো. সগির, মো. সুমন মিয়া, মো. জাকির, মোহাম্মদ হামিদ আহমেদ সোহাগ ওরফে আরিফ ও
মো. জীবন। তাদের কাছ থেকে একটি মোটরসাইকেল, দুইটি আইফোন, বিভিন্ন মডেলের ১০টি ফোন, একটি ল্যাপটপ ও মোবাইল ফোন সেটের ভাঙ্গা বিভিন্ন যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে।

সোমবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক প্রেস বিফ্রিংয়ে ডিএমপি রমনা বিভাগের ডিসি সাজ্জাদুর রহমান জানান, গত রোববার থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় মন্ত্রীর আইফোনসহ একাধিক মোবাইল সেট।

মন্ত্রীর ফোন উদ্ধার সম্পর্কে ডিসি বলেন, গত ১২ জুলাই সন্ধ্যা প্রায় ৬টার দিকে রাজধানীর ধানমন্ডি সাত মসজিদ রোড এনসিসি ব্যাংকের সামনে থেকে নুসরাত জাহান নামে একজন নারীর ভ্যানিটি ব্যাগ দুইজন ছিনতাইকারী মোটরসাইকেল যোগে ছিনতাই করে করে নিয়ে যায়। যার মধ্যে তার ব্যবহ্নত একটি আইফোন ছিল। এ ঘটনায় ধানমন্ডি থানায় একটি মামলা দায়ের করা হয়। পুলিশ এ মামলাটি তদন্ত করতে গিয়ে প্রথমে সগির ও সুমন নামে দুইজনকে তাদের ব্যবহ্নত মোটরসাইকেলসহ গ্রেফতার করে। তারা মোটর সাইকেল যোগে ছিনতাই করত। তাদের দেয়া তথ্য মতে, জাকির নামে আরেক ছিনতাইকারীকে গ্রেফতার করে।

জাকির সেই নারীর মোবাইল ফোনটি তাদের কাছ থেকে কিনে নিয়েছিল। এরপর জাকিরের দেয়া তথ্যমতে, টেকনোলজিস্ট এক্সপার্ট আরিফকে গ্রেফতার করে। ওই আরিফের কাছ থেকে উদ্ধার করা হয় মন্ত্রীর মোবাইল ফোন।

এই আরিফ মূলত বিভিন্ন সফটওয়ার ব্যবহার করে আইফোনসহ বিভিন্ন স্মার্টফোন আনলক ও আইএমইআই পরিবর্তন করে থাকে।
পরবর্তী সময়ে অন্য পক্ষের মাধ্যমে তা বিক্রি করে দেয়। কিন্তু আরিফ মন্ত্রীর আইফোন আনলক করার পর মন্ত্রীর ছবি দেখে সেটা বিক্রি না করে তার কাছেই রেখে দেয়।

পুলিশ আরিফের হেফাজত হতে আইএমইআই পরিবর্তনে ব্যবহৃত ল্যাপটপ, ১০টি বিভিন্ন মডেলের স্মার্টফোন ও একাধিক মোবাইলের ভাঙ্গা অংশ উদ্ধার করে। আরিফের ল্যাপটপে থাকা বিভিন্ন তথ্য উপাত্ত যাচাই বাছাইও ব্যাপক জিজ্ঞাসাবাদ শেষে আদাবর এলাকা থেকে জীবন নামের একজনকে গ্রেফতার করে। যার হেফাজত হতে উদ্ধার করা বাদী নুসরাত জাহানের ছিনতাই হওয়া আইফোন।

উল্লেখ্য গত ২১ মে রোববার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান নিজ দপ্তর থেকে বেইলি রোডের বাসায় ফেরার পথে বিজয় সরণি ট্রাফিক সিগন্যালে সন্ধ্যা সাতটার দিকে গাড়ির জানালা খুলে মোবাইল ফোনে কথা বলার সময় এক ছিনতাইকারী মন্ত্রীর মোবাইল নিয়ে পালিয়ে যায়।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের