বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

ব্যাংক বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি হয়নি: ড. মশিউর রহমান

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৫, ১৫ মার্চ ২০২৩

Google News
ব্যাংক বন্ধ করে দেওয়ার মতো পরিস্থিতি হয়নি: ড. মশিউর রহমান

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান

যুক্তরাষ্ট্রের মতো ব্যাংক বন্ধ করে দেয়ার পর্যায়ে বাংলাদেশ পৌঁছেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজে (বিআইআইএসএস) ‘গিগ ইকোনোমি অ্যান্ড বাংলাদেশ : অপরচুনিটিজ, চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক এক সেমিনার শেষে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. মশিউর রহমান বলেন, তিন দিনের মাথায় যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংক বন্ধ ঘোষণা করা হয়েছে। আমাদের ব্যাংকের আর্থিক খাতের দুর্বলতা থাকতে পারে, কিন্তু সেই দুর্বলতা এখনও সেই পর্যায় পৌঁছেনি যে ব্যাংক বন্ধ করতে হবে। রিজার্ভের পরিমাণ সম্পর্কে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমদানির জন্য কত ব্যয় হবে তার একটা প্রজেক্টর হিসেবে রিজার্ভটাকে দেখতে হবে। রপ্তানি থেকে রেমিট্যান্স কত আয় করতে পারবে সেটাও দেখতে হবে। আয়-ব্যয়ের সম্পর্ককে লক্ষ্য করে নির্ভর করে রিজার্ভ কত হবে। বিনিময় হারটা একটা সহনশীল স্থিতিশীল পর্যায়ে রাখতে হবে। সে জন্য রিজার্ভটা খুব বেশি নেমে যাওয়া ঠিক না। আবার খুব বেশি রাখাও ঠিক নয়। সোর্স ব্যবহার না করে রেখে দেবেন, দুটোর কোনোটাই ঠিক না। তবে এ সংখ্যাটা অর্থনীতির অবস্থার সঙ্গে কিছু কম বেশি হয়।

পলিসি গবেষণা ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদি সাত্তার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের