রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

Radio Today News

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থা বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

প্রকাশিত: ২০:০৫, ৯ মে ২০২২

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থা বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে `ম্যাথমেটিক্যাল এপিডোমোলজি/বায়োলজি` শীর্ষক কর্মশালায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি (ছবি: রেডিও টুডে)

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষাব্যবস্থা বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন। তাঁর দেখানো পথ ধরে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে আজ সর্বক্ষেত্রে সঠিক পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগে ১২দিনব্যাপী 'ম্যাথমেটিক্যাল এপিডোমোলজি/বায়োলজি' ( Mathematical Epidemiology/Biology) শীর্ষক এক সায়েন্টিফিক রিসার্চ কর্মশালায়  (Scientific Research School) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে শিক্ষার্থীরা মুক্ত চিন্তা, মুক্ত বুদ্ধি চর্চা ও গবেষণার মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাবে বলে শিক্ষামন্ত্রী এসময় আশাবাদ ব্যক্ত করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ের সমন্বয়ে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণিত প্রতিষ্ঠান CIMPA যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আজ সোমবার (০৯ মে) বিশ্ববিদ্যালয়ের এফ মুজিবুর রহমান গণিত ভবন মিলনায়তনে এই কর্মশালার উদ্বোধন করেন। 

শিক্ষামন্ত্রী এই কর্মশালায় অংশগ্রহণকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, এর মাধ্যমে বিভিন্ন দেশের গবেষকদের মধ্যে নিজস্ব চিন্তা-ভাবনা বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। এরকম বিভিন্ন গবেষণাধর্মী কার্যক্রমের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ দেশে গণিত শিক্ষার উন্নয়ন ও বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এই কর্মশালা আয়োজনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ এবং CIMPA কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। গণিতের সঠিক চর্চার মাধ্যমে জ্ঞান ভিত্তিক একটি উন্নত অর্থনীতি ও সমাজ ব্যবস্থা তৈরির ক্ষেত্রে এবং কোভিড-১৯ মহামারি মোকাবেলাসহ বিভিন্ন গবেষণায় এই কর্মশালা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিউর এন্ড এপ্লাইড ম্যাথমেটিকস বা CIMPA হচ্ছে ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন ও নরওয়ের একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান যেটি উন্নয়নশীল দেশে গণিত বিষয়ক গবেষণা জোরদার করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের চার্জ দি অ্যাফেয়ার্স মি. গুইলাউমি অদ্রিন দি কেরদ্রেল, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি মিসেস খুশি কবীর এবং CIMPA-এর সমন্বয়কারী অধ্যাপক জর্জ মোজো ফার্নান্দেজ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এতে স্বাগত বক্তব্য রাখেন CIMPA-এর স্থানীয় সমন্বয়কারী অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

রেডিওটুডে নিউজ/ইআ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের