রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

Radio Today News

বিশ্বের শ্রেষ্ঠ থিয়েটারে বাংলাদেশের ‘অন্যদিন…’

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:১২, ২০ নভেম্বর ২০২১

বিশ্বের শ্রেষ্ঠ থিয়েটারে বাংলাদেশের ‘অন্যদিন…’

ফাইল ছবি

চলতি মাসের শুরুতেই বাংলাদেশি সিনেমার জন্য গর্ব করার মতো খবর আসে সুদূর আমস্টারডাম থেকে! জানানো হয়, বিশ্বের ‘টপ টেন ফেস্টিভাল লিস্ট’র অন্যতম এবং বৃহত্তম প্রামাণ্য চলচ্চিত্র উৎসব আমস্টারডামের ইডফা’র মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ‘শুনতে কি পাও!’ খ্যাত নির্মাতা কামার আহমাদ সাইমনের নতুন ছবি ‘অন্যদিন…’।

আর এই ছবিটির বিশ্ব প্রিমিয়ার হতে যাচ্ছে শনিবার রাতে। তাও যেনোতেনো কোনো থিয়েটার নয়, বিশ্বের বিভিন্ন প্রান্তের দর্শক সশরীরে উপস্থিত থেকে ‘অন্যদিন…’ দেখবেন পৃথিবীর সুন্দরতম ৫০টি সিনেমা হলের লিস্টে ১ নম্বর আমস্টারডামের তুসানস্কি থিয়েটারে।

উৎসবে যোগ দিতে এরইমধ্যে আমস্টারডামে পৌঁছেছেন নির্মাতা কামার আহমাদ সাইমন। সেখান থেকে তিনি জানান, ‘অন্যদিন…’ এর অভিষেক প্রদর্শনীতে একা থাকলেও আগামি ২৪ নভেম্বর উৎসবে যোগ দিবেন এই ছবির প্রযোজক সারা আফরীন।

এরআগে ‘অন্যদিন…’ নিয়ে নিজের অনুভূতির কথা কামার জানিয়েছেন এভাবে, “প্রথম সারির উৎসব, বৃহত্তম উৎসব, মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা, লিড ফেস্টিভ্যাল, সুন্দরতম থিয়েটার, বিশ্ব অভিষেক, সেরা পুরষ্কার, অস্কার- এতোসব খবরের ভিড়ে ইডফা’র ওয়েবসাইটে “অন্যদিন…” নিয়ে একটা কথা চোখে লেগেছে- ‘ফিলসফিকাল ও ক্যালাইডস্কোপিক’। ক্লিশে ফেস্টিভ্যাল পলিটিক্সে নারীবাদী, মৌলবাদী, গরিববাদী, বিশ্ববাদী, ফ্যাকরাবাদী, ইত্যাদি বাদানুবাদের বাইরে ইডফা “অন্যদিন…”এ একটা ফিলসফিকাল ও ক্যালাইডোস্কোপিক ছবি খুঁজে পেয়েছে, নির্মাতা হিসাবে এর চাইতে আনন্দের আর কি হতে পারে!”

‘অন্যদিন…’ এর বিশ্ব অভিষেক হচ্ছে প্রথম সারির উৎসবগুলোর অন্যতম এবং বৃহত্তম নন-ফিকশন ছবির উৎসব IDFA’র মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায়, প্রথম কোন বাংলা ছবি হিসেবে, দুনিয়ার সবচাইতে সুন্দর থিয়েটারে। নির্মাতা জানান, আমস্টারডামের তুসানস্কিতে শনিবার (২০ নভেম্বর) রাত স্থানীয় সময় নয়টায় ‘অন্যদিন…’ এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে।

নন-ফিকশন ছবির জগতের সেরা চলচ্চিত্রগুলা উপস্থাপন করার জন্য চলচ্চিত্রপ্রেমীদের কাছে দুনিয়াজোড়া খ্যাত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ইডফা। তিন শতাধিক শক্তিশালী ও কাব্যিক ছবি দেখানো হয় ১২ দিনের এই উত্সবে, যেখানে টিকেট কেটে ছবি দেখতে আসেন আড়াই লক্ষাধিক দর্শক।

এই বছরের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ নন-ফিকশন ফিচার ছবির মর্যাদাপূর্ণ পুরষ্কারের দৌড়ে আছে ফ্রান্স, রাশিয়া, জার্মানী, ইতালি, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা ও পর্তুগালসহ মোট ২১টি দেশের ১৪টি ছবি। যার মধ্যে কামারের হাইব্রিড ছবি ‘অন্যদিন…’। ২৫ নভেম্বরের একটি আড়ম্বরপূর্ণ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এই ফল ঘোষণা করা হবে আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের