শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

ছোট থেকে নিয়মিত কোন কোন খাবার খেলে শিশুর বুদ্ধি বাড়বে তাড়াতাড়ি?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৭, ২২ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:২৮, ২২ সেপ্টেম্বর ২০২২

ছোট থেকে নিয়মিত কোন কোন খাবার খেলে শিশুর বুদ্ধি বাড়বে তাড়াতাড়ি?

সন্তানের মস্তিষ্কের বিকাশের জন্য বাজার থেকে হরেক রকম পুষ্টিবর্ধক খাবার এনে খাওয়ান বাবা মায়েরা। পুষ্টি ও বুদ্ধিমত্তার বিকাশের জন্য শুধু দুধে - ভাতে বা বাজারে কেনা খাবার দিলেই চলবেনা। সঠিক খাদ্যাভাস শিশুর বুদ্ধির বিকাশের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ বলেছেন বিশেষজ্ঞরা।

দুধ ও ডিমঃ প্রচুর পরিমাণে প্রোটিন ও অন্যান্য জরুরি পুষ্টির উপাদান থাকে ডিমে। বহু পুস্টিবিদই সুষম খাদ্য হিসেবে নিয়মিত ডিম খেতে বলেন। ডিমে থাকে  ‘কোলিন’ নামের একটি বিশেষ উপাদান। যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতেও দারূণ সহায়তা করে থাকে। অন্য দিকে দুধ ও দুগ্ধজাত খাদ্যে ভিটামিন ডি থাকে। স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে ও স্নায়ুকোষের আয়ু বৃদ্ধি করতে এই ভিটামিন ডি সহায়তা করে। 

রঙিন সবজিঃ বিশেষ করে চোখের স্বাস্থ্য ভালো রাখতে ক্যারোটিনয়েডের জুড়ি মেলা ভার। এই ক্যারোটিনয়েডের উপাদান পাওয়া যায় রঙিন সব্জি যেমন টমেটো, রাঙা আলু, কুমড়ো কিংবা গাজরের মত সব্জিতে। এসব সব্জিতে থাকা উপাদান একাধীক স্নায়ু ভালো রাখতে সাহায্য করে। তাছাড়া এই সবজি গুলো অ্যান্টি - অক্সিডেন্টে ভরপুর। মস্তিষ্কের কোষের বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় অ্যান্টি -অক্সিডেন্ট সমৃদ্ধ এই সবজি গুলো প্রতিনিয়ত খাবার পাতে থাকা জরুরি। এছাড়াও মস্তিষ্কের বিকাশে বিভিন্ন ধরনের দেশীয় শাকের কার্যকারীতা তো রয়েছেই।

স্যামন মাছঃ এই মাছ সচরাচর না পাওয়া গেলেও একটু খোঁজ খবর করলে স্যামন মাছের হদিস পাওয়া খুব কঠিন হবেনা। এই মাছ ' ওমেগা ৩ ফ্যাটি অ্যসিড' সমৃদ্ধ। তাছাড়া' ডিএইচএ' ও ' ইপিএ' নামক দুটি উপাদান থাকে এই মাছে যা মস্তিষ্ক সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। স্যামন মাছ শিশুদের খাওয়ানো গেলে এটি হয়ে উঠতে পারে মস্তিষ্কের ' সুপারফুড'

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের