রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

বহু পুষ্টিগুণে সমৃদ্ধ ডিম

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১০:৩৫, ১৮ নভেম্বর ২০২২

বহু পুষ্টিগুণে সমৃদ্ধ ডিম

ডিম

আমরা অনেকেই কমবেশি খাওয়া ছাড়াও ডিম রূপচর্চায় ব্যবহার করে থাকে। মাছ ডালের পাশাপাশি  বাঙালিদের ডিমের কোরমা থেকে শুরু করে ডিমের ঝোল সবারই বেশ প্রিয়। ডিম শুধু যে খাওয়ার জন্যই ব্যবহৃত হয় তা কিন্তু নয়। এটি রূপচর্চার পাশাপাশি আরো নানারকম গৃহস্থালির কাজেও বেশ পারদর্শী।

ডিমের এসব রকমারি কার্যকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানি না। চলুন জেনে আসা যাক খাওয়া ছাড়া এই ডিমের রকমারি কার্যকারিতা সম্পর্কে :

১. বাজারের ব্যবহৃত কন্ডিশনারের থেকে ঘরোয়া উপায়ে কন্ডিশনার লাগালে চুল হবে অনেক বেশি কোমল । কিছুটা অলিভ অয়েল ও ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে শ্যাম্পুর পর চুলে লাগালে দেখা যাবে চুল আগের তুলনায় বেশ ঝলমলে ও কোমল হয়ে গেছে।

২. অনেক ক্ষেত্রে দেখা যায় বাড়িতে ছোটখাটো দুর্ঘটনায় আমাদের অনেকেরই হাত পা কেটে গিয়ে দেখা যায় রক্ত বন্ধ হচ্ছে না। এমতাঅবস্থায় সিদ্ধ ডিমের খোসা ও সাদা অংশের মাঝে যে পাতলা খোসা থাকে তা রক্ত পড়ার স্থানে চেপে ধরলে সহজেই রক্ত বন্ধ হয়ে যায়। শুধু তাই নয় দ্রুত ক্ষতের দাগ মেশাতেও এটি বেশ সহায়ক।

৩. আমাদের অনেকেরই অজানা ডিমের খোসা গাছের ক্যালসিয়াম বৃদ্ধি করতে বেশ কার্যকর। গাছকে নানা রকমের পতঙ্গের হাত থেকে বাঁচাতে ডিম সেদ্ধ পানি ও ডিমের খোসা গুড়া করে গাছের গোড়ায় দিন।

৪. গয়না পরিষ্কার এর ক্ষেত্রে ডিমের জুড়ি মেলা ভার। ডিমের কুসুম একটি ঢাকনাওয়ালা পাত্রে গুড়া করে পেপার টাওয়েল বিছিয়ে তার ওপর রুপোর গয়না রাখতে হবে। পরবর্তীতে পাত্রের মুখ লাগিয়ে তাতে ময়দা প্রলেপ দিয়ে বন্ধ করে দিন। দুইদিন পর গয়না গুলো বার করলেই দেখবেন কালো ভাব একেবারে দূর হয়ে গিয়েছে। বিভিন্ন রুপোর গয়নার কালো ভাব দূরীকরণে ডিমের এই ডিঅক্সাইড এর ব্যবহার বেশ জনপ্রিয়। ডিমের এরূপ ব্যবহারের ফলে পুরনো গয়না পরিষ্কার হয় এবং ঝকঝকে দেখায়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের