মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

Radio Today News

করোনার ডেল্টা ধরনের চেয়েও খারাপ ‘মু’ ভ্যারিয়েন্ট

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৭, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৮:৩৮, ১৪ সেপ্টেম্বর ২০২১

করোনার ডেল্টা ধরনের চেয়েও খারাপ ‘মু’ ভ্যারিয়েন্ট

মহামারী করোনা ভাইরাসের ‘মু’ ভ্যারিয়েন্ট চলতি বছরের জানুয়ারিতে কলম্বিয়ায় প্রথম চিহ্নিত হয়েছিল। বর্তমানে করোনার এই ধরনটি প্রায় চার ডজন দেশে ছড়িয়ে পড়েছে এবং আমেরিকার হাওয়াই ও আলাস্কায়ও ছড়িয়ে পড়েছে। এমনকি আমেরিকার ৪৯ টি রাজ্যে পাওয়া গেছে করোনার মু ভ্যারিয়েন্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা একমাত্র রাজ্য যেখানে মু ভ্যারিয়েন্টের শনাক্ত এখনো শূন্য।

মু ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও বেশি সংক্রমণযোগ্য এবং টিকা প্রতিরোধ করতে পারে এমনকি স্বাস্থ্য কর্মকর্তারাও বিশ্বাস করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৯ টি রাজ্য এবং কলম্বিয়ার জেলাতে মু ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। এই ভ্যারিয়েন্টের সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে ক্যালিফোর্নিয়ায় ৩৮৪। একই ভ্যারিয়েন্টে লস এঞ্জেলেস কাউন্টিতে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ১৬৭ জন।

লস এঞ্জেলেস কাউন্টির পাবলিক হেলথের পরিচালক ডা. বারবারা ফেরার বলেন, "মু এর মতো বৈচিত্রের শনাক্তকরণ এবং বিশ্বজুড়ে বৈচিত্রের বিস্তার, লস এঞ্জেলেস কাউন্টির বাসিন্দাদের নিজেদের এবং অন্যদের সুরক্ষার জন্য ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তা তুলে ধরে।"

"এটিই টিকা দেওয়া এবং লেয়ারিং সুরক্ষাগুলিকে এত গুরুত্বপূর্ণ করে তোলে। এগুলি এমন কাজ যা সংক্রমণের শৃঙ্খল ভেঙে দেয় এবং কোভিড-১৯ বিস্তারকে সীমাবদ্ধ করে যা ভাইরাসটিকে এমন কিছুতে রূপান্তরিত করতে দেয়, যা আরও বিপজ্জনক হতে পারে।"

৩০ আগস্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থা মু ভ্যারিয়েন্টকে আগ্রহের বৈকল্পিক বলে কারণ এটি কোভিড-১৯ এর অন্যান্য স্ট্রেনের চেয়ে বেশি সংক্রমণযোগ্য হতে পারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এখনও মার্কিন যুক্তরাষ্ট্রে মু সম্পর্কে একই শ্রেণীবিভাগ করেনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রভাবশালী কোভিড-১৯ স্ট্রেনকে রূপান্তর করার জন্য "মোটেও কাছাকাছি হয়নি"।

মার্কিন ‍যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ড. অ্যান্টনি ফাউসি নিশ্চিত করেন যে, স্বাস্থ্য কর্মকর্তাদের এটির উপর "ঘনিষ্ঠ নজর" রয়েছে।

ফাউসি বলেন, "যদিও এটি প্রকৃতপক্ষে এখানে কোনো পরিমাণে ধরা পড়েনি, আমরা সবসময় সর্বদা ভ্যারিয়েন্টের দিকে মনোযোগ দিই।"

জুলাইয়ের মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র করোনা মু ভ্যারিয়েন্টের সংক্রমণের সর্বোচ্চ রোগী চিহ্নিত করেছিল। তবুও, সেই বৈচিত্রের সাথে জড়িত সংক্রমিত রোগীর সংখ্যাগুলি তখন থেকে হ্রাস পাচ্ছে, যা স্ট্রেনের দুর্বল হওয়ার ইঙ্গিত দেয় বা সমস্যাযুক্ত ভবিষ্যতের ইঙ্গিত দেয়।

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের