সোমবার,

২৭ জুন ২০২২,

১৩ আষাঢ় ১৪২৯

সোমবার,

২৭ জুন ২০২২,

১৩ আষাঢ় ১৪২৯

Radio Today News

পাকিস্তান-চীন মোকাবিলায় এস-৪০০ মোতায়েন করছে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩১, ১৯ মে ২০২২

আপডেট: ১২:৪১, ১৯ মে ২০২২

পাকিস্তান-চীন মোকাবিলায় এস-৪০০ মোতায়েন করছে ভারত!

রাশিয়ার থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস-৪০০ সিস্টেম কেনা নিয়ে একাধিকবার ভারতকে হুমকি দিয়েছে আমেরিকা। চুক্তি থেকে যাতে নয়াদিল্লি সরে আসে, সেজন্য কূটনৈতিকস্তরে ধারাবাহিকভাবে চেষ্টা চালিয়ে গেছে তারা। কিন্তু, তবুও রাশিয়ার থেকে সেই অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম কেনা শুরু করে ভারত। 

পেন্টাগনের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল স্কট বেরিয়ের জানালেন, পাকিস্তান ও চীনের মোকাবিলায় আগামী জুন মাসেই এস-৪০০ মোয়াতেন করবে নয়াদিল্লি। পাশাপাশি, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে জল-স্থল-অন্তরীক্ষের নিরাপত্তায় তারা প্রতিরক্ষা সরঞ্জামের আধুনিকীকরণ করছে।

গত বছরের ডিসেম্বর থেকে ভারতকে এস-৪০০ মিসাইল সিস্টেম সরবরাহ করছে রাশিয়া। শুধু তাই নয়, অক্টোবর থেকেই নয়াদিল্লি উন্নত সমরাস্ত্র কিনছে।

এই অবস্থায় মার্কিন পার্লামেন্টে আয়োজিত শুনানিতে সেনেট আর্মড সার্ভিসেস কমিটির সদস্যদের বেরিয়ের বলেন, পাকিস্তান ও চীনের মোকাবিলায় জুন মাসের মধ্যেই এস-৪০০ মোতায়েন করছে ভারত। ইউক্রেন যুদ্ধে ভারত নিরেপেক্ষ অবস্থান গ্রহণ করছে। বিষয়টিকে আমেরিকা মোটেই ভলোভাবে নিচ্ছে না। তাদের দাবি, এই অবস্থানের মাধ্যমে পরোক্ষভাবে মস্কোর পাশে দাঁড়িয়েছে নয়াদিল্লি।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের