শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

কোরিয়া-জাপান বৈঠকের আগে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ১৬ মার্চ ২০২৩

আপডেট: ০৯:২৭, ১৬ মার্চ ২০২৩

Google News
কোরিয়া-জাপান বৈঠকের আগে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়া ও জাপানের নেতাদের একটি যুগান্তকারী শীর্ষ বৈঠকে মিলিত হওয়ার কয়েক ঘণ্টা আগে উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) নিক্ষেপ করেছে।

বৃহস্পতিবার সকালে জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছেন।

উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার এই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি প্রায় ১০০০ কিমি (৬২০ মাইল) উড়ে জাপানের পশ্চিমে পানিতে অবতরণ করে। গত সপ্তাহ থেকে এ নিয়ে পিয়ংইয়ং চতুর্থ দফায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল। যদিও উৎক্ষেপিত অন্যান্য ক্ষেপণাস্ত্রগুলো স্বল্প-পাল্লার ছিল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে পিয়ংইয়ং থেকে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

অন্যদিকে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার সকালে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটিকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) হিসাবে নিশ্চিত করেছে। দেশটি বলেছে, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্রটি প্রায় ৭০ মিনিট ধরে ৬ হাজার কিলোমিটারের বেশি আকাশে উড্ডয়ন করেছে।

কোরীয় উপদ্বীপের চারপাশে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে চলমান নৌ মহড়ার মধ্যে এই কার্যকলাপটি আসে - পাঁচ বছরের মধ্যে মিত্রদের বৃহত্তম। উত্তর কোরিয়া বারবার বলেছে যে তারা এই ধরনের মহড়াকে উস্কানি হিসেবে দেখছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের