মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

Radio Today News

এশিয়া-প্যাসিফিক বাণিজ্য চুক্তিতে যুক্ত হতে চায় চীন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:২১, ১৭ সেপ্টেম্বর ২০২১

এশিয়া-প্যাসিফিক বাণিজ্য চুক্তিতে যুক্ত হতে চায় চীন

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তিতে যোগদানের জন্য আবেদন করেছে চীন। কারণ সে এই অঞ্চলে তার অবস্থান শক্তিশালী করার চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ার মধ্যে একটি ঐতিহাসিক নিরাপত্তা চুক্তি উন্মোচনের পরদিন এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যে চুক্তি শেষ পর্যন্ত ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (সিপিটিপিপি)- এর জন্য ব্যাপক এবং প্রগতিশীল চুক্তিতে পরিণত হয়েছে, চীনের প্রভাব মোকাবেলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তি তৈরি করেছে।

যা  হোক, প্রাক্তন রাষ্ট্রপতি ডনাল্ড ট্রাম্প ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রকে এর থেকে বের করে নিয়েছিলেন। চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং বেনতাও বলেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি নিউজিল্যান্ডের বাণিজ্যমন্ত্রী ড্যামিয়েন ও'কনোরের কাছে একটি চিঠিতে মুক্ত বাণিজ্য চুক্তিতে যোগদানের আবেদন জমা দিয়েছে। নিউজিল্যান্ড চুক্তির প্রশাসনিক কেন্দ্র হিসেবে কাজ করে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, মি. ওয়াং এবং মি. ও'কনর চীনের আবেদনের পর পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করার জন্য টেলি কনফারেন্সে কথা বলেছেন।

আসল ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা এশিয়া প্রশান্ত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান শক্তিশালী অবস্থানকে চ্যালেঞ্জ জানাতে অর্থনৈতিক দল হিসেবে প্রচার করেছিলেন।

ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে বের করে নেওয়ার পর, জাপান আলোচনার নেতৃত্ব দিয়ে সিপিটিপিপি তৈরি করে। যা ২০১৮ সালে অস্ট্রেলিয়া, কানাডা, চিলি, জাপান এবং নিউজিল্যান্ড সহ ১১ টি দেশ স্বাক্ষর করেছে। বিবিসি অনলাইন

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের