শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

এঁচোড় দিয়ে চিংড়ির রেসিপি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:২৮, ১২ জুন ২০২৩

Google News
এঁচোড় দিয়ে চিংড়ির রেসিপি

এঁচোড় দিয়ে চিংড়ির রেসিপি

কমবেশি আমরা সকলেই কাঁচা কাঁঠালের তরকারি খেতে পছন্দ করি। এঁচোড়ের তরকারি দিয়ে রুটি থেকে ভাত সবকিছুই ভালো লাগে। কাঁচা কাঁঠাল স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী। কাঁচা কাঁঠাল বিভিন্নভাবে রান্না করা যায়। তবে এঁচোড় দিয়ে চিংড়ি মাছ খুবই সুস্বাদু এবং সহজ একটি পদ।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি এঁচোড় দিয়ে চিংড়ির রেসিপি :

উপকরণ:

চিংড়ি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ৩ টেবিল চামচ, মরিচ গুঁড়ো স্বাদমতো, টমেটো বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, একটি ছোট আকারের এঁচোড়, লবণ চিনি স্বাদমতো, মরিচ বাটা পরিমান মত  এবং সরিষার তেল ৬ টেবিল চামচ।

রান্নার পদ্ধতি:

প্রথমেই একটি কড়াইয়ে সরিষার তেল গরম করে তাতে চিংড়ি মাছগুলো হালকা করে ভেজে তুলে নিতে হবে। অপরদিকে একটি প্রেসার কুকারে সামান্য লবণ, হলুদ এবং এঁচোড় সেদ্ধ করে নিতে হবে।

এরপর আবারো কড়াইয়ে কিছুটা সরিষার তেল গরম করে তাতে একে একে তেজপাতা, এলাচ, শুকনো মরিচ, লবঙ্গ, গোলমরিচসহ আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা, পেঁয়াজ বাটা এবং সমস্ত গুঁড়ো মসলা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ভেজে রাখা চিংড়ি মাছগুলো এবং সিদ্ধ করে রাখা এঁচোড় দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

ভালো করে কষানো হয়ে গেলে এতে কিছুটা গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। পানি শুকিয়ে কিছুটা মাখোমাখো হয়ে গেলে ঢাকনাটি তুলে তার ওপরে কুচি করে রাখা ধনিয়া পাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন এঁচোড় দিয়ে চিংড়ি।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের