রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৬ মাঘ ১৪২৯

রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৬ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

ঘরোয়া উপায়ে শীতে পা ফাটা সমস্যার সমাধান

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:০০, ২৮ নভেম্বর ২০২২

ঘরোয়া উপায়ে শীতে পা ফাটা সমস্যার সমাধান

ফাইল ছবি

শীতকালীন সময়ে ঠান্ডা আবহাওয়ার কারণে আমাদের অনেকেরই ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। এর ফলে দেখা দেয় ত্বক, পা, ঠোঁট ফাটা ইত্যাদিতে কমবেশি আমরা ভুগে থাকি।

এছাড়াও পা ফাটার একটি অন্যতম কারণ হলো নিয়মিত পা পরিষ্কার না রাখা কিংবা সঠিকভাবে এর যত্ন না নেওয়া। বিশেষ করে শীত মৌসুমে পায়ের যত্ন যদি আমরা সঠিকভাবে না নিয়ে থাকি তবে শুষ্ক হয়ে পা ফাটা দেখা দেয়।

পা ফাটা সহ ছত্রাক কিংবা ব্যাকটেরিয়াজ জনিত সংক্রমণ থেকে পা সুরক্ষিত রাখতে মাত্র এক উপাদান ব্যবহারে এর থেকে মুক্তি পেতে পারেন। সেই উপাদানটি কি জানলে বেশ অবাক হবেন। ঘরোয়া উপায়ে পা ফাটাতে রোধ করতে যে উপাদানটি সবচেয়ে বেশি উপকার সেটি হল আপেল সিডার ভিনেগার।

চলুন তাহলে জেনে আসা যাক আপেল সিডার ভিনেগার ব্যবহারের নিয়ম সমূহ :

১. ওজন কমানো সহ নানাবিধ কাজে ব্যবহৃত হয় এই পানীয়। শীত মৌসুমে গোড়ালির ফাটা সমস্যা সমাধানে এটি বেশ ও কার্যকরী। পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে আবার ক্ষতিকর জীবাণু ও ব্যাকটেরিয়াও দূর হতে হয়। ফলে পা ফাটা রোধে এটি বেশ উপকারী।

২. অনেকেরই আবার শীতকালে মোজা ও জুতা পড়ার কারণে পা ঘেমে দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধের কারণ হলো মূলত ব্যাকটেরিয়া। এসব ব্যাকটেরিয়া জনিত সমস্যা দূরীভূতকরণে আপেল সিডার ভিনেগার বিশেষভাবে উপকারী।

৩. অনেকেরই নখের কোনে ছত্রাক সংক্রমণ কিংবা পায়ের আঙ্গুলের ভাঁজে ছত্রাক জনিত কারণে ঘা হয়। প্রতিদিন নিয়ম করে এক গামলা গরম পানিতে আপেল সিডার ভিনেগার মিশ্রণ করে ১০ থেকে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখলে এর সমস্যা থেকে পরিত্রাণ মিলবে। এতে পা বেশ পরিষ্কার থাকবে আবার জীবাণুমুক্ত থাকবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের