শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

চুল পরিষ্কার করতে শ্যাম্পুর বিকল্প হিসেবে রইল ঘরোয়া সমাধান

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:০৮, ২৯ জানুয়ারি ২০২৩

Google News
চুল পরিষ্কার করতে শ্যাম্পুর বিকল্প হিসেবে রইল ঘরোয়া সমাধান

ফাইল ছবি

শীতকালে অতি পরিমান দূষণের ফলে আমাদের প্রতিদিন চুলে শ্যাম্পু না করলে চলেই না। এ সময় বাতাসের আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকে ফলে চুলে আঠালো ভাবের সৃষ্টি হয়। তাই আমাদেরকে প্রায় প্রতিদিনই শ্যাম্পু করতে হয়। আর এই ঘন ঘন শ্যাম্পু করার কারণে চুল ক্রমশ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এক্ষেত্রে শ্যাম্পুর বিকল্প হিসেবে ঘরোয়া কিছু পদ্ধতি মেনে চুল পরিস্কার করলে অনেকটাই সুফল পাওয়া যাবে।

 এলোভেরা

এলোভেরা তে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বা অ্যান্টি ফাঙ্গাল এই দুই উপাদান যা চুলের জন্য খুবই উপকারী। অনেক সময় আমরা দেখি মাথার ত্বকে তেল ও ধুলো বালির মত ক্ষতিগ্রস্ত উপাদান জমে থাকে ফলে মাথার ত্বকে ব্রণের প্রবণতা লক্ষ্য করা যায়। এক্ষেত্রে ভিটামিন, মিনারেল, সেলিসাইলিক  অ্যাসিড সমৃদ্ধ অ্যালোভেরা চোখ বন্ধ করে শ্যাম্পুর বিকল্প হিসেবে চুলে ব্যবহার করলে আশানুরূপ ফল পাওয়া যাবে।

লেবুর রস

মাথার খুশকি সারাতে লেবুর রস দারুন ভূমিকা পালন করে। অনেক সময় গোসল করতে গিয়ে আমরা দেখি শ্যাম্পু শেষ। তৎক্ষণাৎ বাজারে গিয়ে শ্যাম্পু কিনে নিয়ে আসা সম্ভব হয়ে ওঠে না। তাই শ্যাম্পুর বিকল্প হিসেবে আমরা বাড়িতে থাকা লেবুর রস দিয়েই কাজ চালিয়ে নিতে পারি। সেক্ষেত্রে গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে মাথায় মেখে নিতে হবে। তাহলেই উপকার পাওয়া যাবে।

অ্যাপল সাইডার ভিনিগার:

আমরা জানি ওজন কমাতে ভিনিগার দারুন ভাবে সাহায্য করে থাকে। কিন্তু আমরা অনেকেই জানিনা যে এই ভিনিগার দিয়ে দারুন ভাবে চুল পরিষ্কার করা সম্ভব। ভিনিগারে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মাথার ত্বকে জমে থাকা ময়লা ও মৃত কোষগুলোকে দূর করতে সাহায্য করে। সেই সাথে খুশকি দূর করতেও ভিনিগার ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের