বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

যেসব খাবার খেয়ে মনকে শান্ত রাখতে পারেন

সানজিদা যূথী

প্রকাশিত: ১৬:৫৭, ২৯ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৬:৫৮, ২৯ সেপ্টেম্বর ২০২১

যেসব খাবার খেয়ে মনকে শান্ত রাখতে পারেন

ফাইল ছবি

কর্মব্যস্ত এই জীবনে নানা কারণে বাড়ছে মানসিক চাপ। আর মনের ভিতরে যদি অস্থিরতা কাজ করে তাহলে কোন কাজই মনোযোগ দিয়ে করা যায়না। কর্মস্থল বা নিজের ঘর, আপনি যেখানেই যে কাজটি করবেন তার জন্য সবার আগে প্রয়োজন আপনার মনোযোগ। এটি করতে হলে অবশ্যই আপনার মানসিক চাপ কমিয়ে মনকে শান্ত রাখতে হবে। অতিরিক্ত দু:চিন্তা করলে বা মন শান্ত না থাকলে সেটা শরীরের উপর প্রভাব ফেলবেই। তাই এই চাপ নিয়ন্ত্রণে মেডিটেশনের পাশাপাশি প্রয়োজন এমন কিছু খাবার যা আপনার মনকে শান্ত করবে। 

মনকে শান্ত রাখতে আপনার খাবার তালিকায় রাখতে পারেন অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার। সাইট্রাস বা বেরি জাতীয় খাবারে প্রচুর পরিমানের অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। এছাড়া খাবার তালিকায় সব সময় ভিটামিন সি জাতীয় খাবার রাখার চেষ্টা করবেন। পাশাপাশি রাখতে পারেন ভিটামিন ই সমৃদ্ধ খাবারও। ভিটামিন সি এবং ভিটামিন ই সমৃদ্ধ খাবার মস্তিস্কের কার্যক্ষমতা বাড়ায়। 

রাতে ঘুমানোর আগে আমরা অনেকেই এক গ্লাস দুধ পান করে থাকি। কিন্তু আপনি জানেন কি, এই দুধের সাথে যদি একটু হলুদ গুড়ো মিশিয়ে পান করেন তাহলে এ দুধে পাবেন ভিটামিন ডি এবং হলুদে পাবেন কারকিউমিন। এছাড়া আপনি খেতে পারেন ডার্ক চকলেট। কারণ এগুলো অ্যান্টি ইনফ্ল্যামেটেরি। যা মস্তিস্ক শান্ত রাখতে সাহায্যে করে।
  
আপনার খাবার তালিকায় ভিটামিন ভি সমৃদ্ধ খাবার আছে কিনা তা নিশ্চিত করুন। বিভিন্ন গবেষনায় দেখা গেছে ভিটামিন বি আমাদের স্নায়ুতন্ত্রের ওপর বিশেষ প্রভাব রাখতে পারে। 

প্রোবায়োটিক্স আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখে। শুধু পেটই নয় এটি মনকেও রাখে শান্ত। তাই প্রতিদিনের খাবার তালিকায় যদি প্রোবায়োটিক্স রাখা যায় তাহলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

এছাড়া মনকে শান্ত রাখতে নিয়মিত খেতে পারেন টক দই। বিভিন্ন গবেষনায় দেখা গেছে এই তালিকা অনুযায়ী আপনি খাবার খেলে মনকে মান্ত রাখা খুব বেশী কঠিন হবেনা।

রেডিওটুডে নিউজ/এইচবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের