মঙ্গলবার,

২৩ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

২৩ এপ্রিল ২০২৪,

১০ বৈশাখ ১৪৩১

Radio Today News

রাজশাহীতে বিনামূল্যের বইমেলা

মো. সিহাব আলী, রাজশাহী।

প্রকাশিত: ০৫:৫৫, ২২ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ০৬:৩৭, ২২ ফেব্রুয়ারি ২০২২

Google News
রাজশাহীতে বিনামূল্যের বইমেলা

সিএনবি মোড় থেকে পদ্মা পাড়ের দিকে যেতেই বসেছে মেলা, ছবি: মো. সিহাব আলী

বইমেলা বাঙালির প্রানের মেলা। তবে তা যদি হয় বিনামূল্যের! তবে সেখানে সৃষ্টি হয় অন্য এক আমেজ। এমনই ব্যতিক্রমী এক বই উৎসবের আয়োজন হয়েছে রাজশাহীর সিএনবিতে। বিনা পয়সার এই মেলা পরিচিত 'পুস্তক পথ' নামে। যার স্লোগান হচ্ছে,'শুন্য পকেটে বই পড়া'। 

রাজশাহী শহরের বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে 'মাইন্ড ক্যাসেল' নামক অনলাইনভিত্তিক সংগঠনটি দ্বিতীয় বারের মতো এই মেলার আয়োজক। ২০২১ সালে আজকের দিনে ২১ ফেব্রুয়ারিতে প্রথম বারের আয়োজন করা হয় এই মেলা। 

ফুটপাতে বসেছে এই বইয়ের মেলা। কিন্তু মেলা থেকে কাউকে অর্থের বিনিময়ে কিনতে হচ্ছে না বই। ‘মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২’ উপলক্ষেই এ মেলার আয়োজন। 

সরেজমিনে দেখা যায়,রাজশাহী সার্কিট হাউজের বিপরীতে পাশে ফুটপাত জুড়ে মেলাকে কেন্দ্র করে বই নিতে মানুষের উপচে পড়া ভিড়। জীবনী, উপন্যাস, গল্প, কবিতা, ছড়া, গবেষনাধর্মী, রান্না বিষয়কসহ আরো নানা প্রকারের বই সারিবব্ধভাবে সাজানো। বই নিতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বইপ্রিয় মানুষ। প্রতি লাইন থেকে পাঁচজন ছেলে ও মেয়ে যেকোনো ২ টি বই ও ১ টি ম্যাগাজিন নিতে পারছে।   

ফুটপাত জুড়ে সাজানো বই

মেলায় আয়োজনের মূল উদ্দেশ্য অনুযায়ী যে কেউ স্টলে এসে বই নিয়ে যাওয়া কিংবা নিজ উদ্যোগে যেকোনো স্টলে নিজের কোনো বই সাবার উদ্দেশে দিয়েও যেতে পেরেছেন। 

রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগের ছাত্রী তামান্না বিনামূল্যে বই পেয়ে বলেন, 'ফ্রিতে বই পেয়ে খুবই ভালো লাগছে।' 

সংগঠনের সদস্য ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্রী তাসনিয়া কুদ্দুস ফারিহা বলেন, 'অনেকে টাকা দিয়ে বই পড়তে পছন্দ করে না। এজন্য আমরা তাদের বিনামূল্যে বই দিচ্ছি। যাতে তারা বই পড়তে আগ্রহী হয়। আবার যারা বই পড়ুয়া তাদের বাসায় রাখা বইগুলো আমরা অন্যের হাতে তুলে দিচ্ছি।'

তিনি আরো বলেন, 'বইমেলা আয়োজনের জন্য সংগঠনের ২৫ সদস্য এবং ৩০ জন স্বেচ্ছাসেবক কাজ করছে। মানুষের এতো ভিড় দেখে মনে হচ্ছে আমাদের আয়োজন সফল হয়েছে।'

অনুষ্ঠানের শুরুতে পাঁচ হাজার বইয়ের সংগ্রহ এসেছে। তবে বই বিনিময়ের মাধ্যমে আরো বই বাড়বে বলে জানিয়েছেন শিক্ষার্থী ফারিহা। 

বইমেলার শুরুর আগে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিজয়ী প্রতিযোগীদের পুরস্কার ছাড়াও প্রতিযোগীতায় অংশ সবাইকে সনদ প্রদান করা হয়।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এছাড়াও বইমেলার পাশেই একদল স্বেচ্ছাসেবক ২ টাকায় রক্তের গ্রুপ নির্নয়ের আয়োজন করেছে।

ব্লাড গ্রুপ নির্ণয়ের বুথ

রেডিওটুডে নিউজ/এসএ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের