বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

জমজমের পানি দিয়ে ধোয়া হলো পবিত্র কাবা শরীফ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৭, ২৩ আগস্ট ২০২১

আপডেট: ২৩:৪০, ২৩ আগস্ট ২০২১

Google News
জমজমের পানি দিয়ে ধোয়া হলো পবিত্র কাবা শরীফ

গোলাপজলে মিশ্রিত জমজমের পানি দিয়ে ধোয়া হলো পবিত্র কাবা শরীফ। আজ সোমবার (২৩ আগস্ট) সৌদি আরবের সময় ফজর নামাজের কিছুক্ষণ পর ধোয়ার কার্যক্রম শুরু হয়।

কাবা ঘর ধোয়ার ঐতিহাসিক এ কার্যক্রমে অংশ নেন কাবা ঘরের দ্বাররক্ষী শায়খ সালেহ আল শায়বা, মক্কার গভর্নর প্রিন্স খালেদ বিন ফয়সাল ও মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস।

এছাড়াও এতে সৌদি কর্তৃপক্ষের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশ নেন। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের পক্ষে তাঁর উপদেষ্টা ও মক্কার গভর্নর প্রিন্স খালেদ বিন ফয়সাল এতে অংশ নেন।

হারামাইন পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস বলেন, মহানবী (সা.)-এর যুগ থেকে কালপরিক্রমায় চলে আসছে পবিত্র কাবা ঘর ধোয়ার আনুষ্ঠানিকতা। যুগে যুগে খোলাফায়ে রাশেদা ও পরবর্তী খলিফা ও গভর্নররা তা পালন করেছেন।

শায়খ আল সুদাইস আরও বলেন, ‘করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ধোয়ার কার্যক্রমের প্রস্তুতি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর ১৫ মহররম পবিত্র কাবা ঘর ধোয়ার কার্যক্রম পালিত হয়। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদ এর আয়োজন করে। গোলাপজল মিশানো জমজম পানিতে নির্দিষ্ট সময় পর্যন্ত কাপড়ের টুকরো ভিজিয়ে রাখা হয়। এরপর ভেজা কাপড় দিয়ে ভেতর থেকে কাবার দেয়াল ঘষে পরিষ্কার করা হয়।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের