শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

ইনস্টাগ্রাম ৩৮ লাখ টাকা পুরস্কার দিল  জয়পুরের নীরজকে!

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩৮, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:৫৪, ২১ সেপ্টেম্বর ২০২২

ইনস্টাগ্রাম ৩৮ লাখ টাকা পুরস্কার দিল  জয়পুরের নীরজকে!

সংগৃহিত ছবি

জানা গেছে, জয়পুরের নীরজ শর্মা কোটি কোটি মানুষের অ্যাকাউন্ট হ্যাকারদের হাত থেকে বাঁচিয়েছেন। আর তাই ইনস্টাগ্রাম তাকে ৩৮ লাখ টাকা পুরস্কার দিয়ে সন্মানিত করেছেন।

রাজস্থানের জয়পুরের ছাত্র এই নীরজ শর্মা। হঠাৎ তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কিছু সমস্যা দেখা দেয়, তখন গত ডিসেম্বরে এই সমস্যা নিয়ে ঘাটাঁঘাঁটি শুরু করেন তিনি। সেখানেই নীরজ খুঁজে পান একটি ' বাগ' ( হ্যাকারদের পাতা ফাঁদ)। যেকোনো থাম্বনেল থেকে এই ' বাগ' টির মাধ্যমে সরাসরি ব্যবহারকারীর অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছিল। প্রয়োজন হচ্ছিল না লগ ইন করার। এবং কোন দরকার হচ্ছিল না কোন পাসওয়ার্ডেরও।

ছাত্র নীরজ তখন বিষয়টি ইনস্টাগ্রাম তথা ফেসবুক কর্তৃপক্ষকে জানান। তারা বিষয়টি পর্যালোচনা করে দেখার পর বুঝতে পারেন নীরজ কত বড় বিপদের হাত থেকে কোটি কোটি মানুষের অ্যাকাউন্ট হ্যাকারদের হাত থেকে বাঁচিয়েছেন। তখন তারা নীরজকে ৩৮ লক্ষ টাকা দিয়ে পুরস্কৃত করেন।

এদিকে নীরজ বলেছেন, ' ফেসবুক ইনস্টাগ্রামে একটি বাগ দেখতে পান। যার মাধ্যমে রিলের থাম্বনেল যে কোন অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারছিলেন। যত শক্তিশালীই হোক পাসওয়ার্ড, শুধুমাত্র অ্যাকাউন্টের মিডিয়া আইডি পেলেই তা হ্যাক করে নিতে পারছিল। গত ডিসেম্বরে তিনি সমস্যা খুঁজে বের করার চেষ্টা করেন। এবং ৩১ জানুয়ারি তিনি বাগটির কথা জানতে পারেন। পরবর্তীতে ফেসবুকে রিপোর্ট পাঠান নীরজ। তিনদিন পর ফেসবুক থেকে উত্তর আসে। তারা নীরজের কাছে প্রমাণ চান।'

তখন নীরজ পাঁচ মিনিটের ভিতর প্রমাণ দেখাতে পেরেছিলেন বলে জানান। পরে ১১ মে আরও একটি ই- মেইল পান ফেসবুক থেকে। তখন তাকে জানানো হয় ৪৫ হাজার ডলার পুরস্কার পাবেন তিনি। এছাড়াও বোনাস হিসেবে বাড়তি  ৩ লক্ষ টাকা পেয়েছেন নীরজ।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের