রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

Radio Today News

অ্যান্ড্রয়েড ফোনে ভূমিকম্পের এলার্ট দেবে গুগল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৫, ২৯ সেপ্টেম্বর ২০২৩

Google News
অ্যান্ড্রয়েড ফোনে ভূমিকম্পের এলার্ট দেবে গুগল

ভারতে অ্যান্ড্রয়েড ফোনে ভূমিকম্পের এলার্ট দেবে প্রযুক্তি জায়ান্ট গুগল।  ২৫ বছর জন্মদিন উপলক্ষে এই পরিষেবার কথা ঘোষণা করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি।

গুগলের বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানায়, ভূমিকম্পের কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’। আর ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে। এ প্রযুক্তির মাধ্যমে ভূমিকম্প হলেই বুঝতে পারবেন লোকজন। 

গুগলের মুখপাত্র মিকা বারম্যান জানান,  অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের এলাকায় ভূমিকম্পের স্বয়ংক্রিয় আগাম সতর্কবার্তা প্রদানের চেষ্টা করা হবে। সতর্কতা পরিষেবা মিলবে অ্যান্ড্রয়েড ৫ এবং এই অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণগুলোতে। আসলে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেমে রয়েছে অ্যাক্সিলোমিটার। যা এক্ষেত্রে ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করবে।

সার্চ ইঞ্জিন সংস্থা তাদের ব্লগে দাবি করেছে, ইন্টারনেট বার্তার গতিবেগ আলোর গতিবেগের সমান। কম্পনের গতিবেগ তার চেয়ে অনেকটাই কম। এর ফলেই সাংঘাতিক কম্পনের আগেই ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন গ্রাহক। এর ফলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। ভারতে এই পরিষেবা এই প্রথম চালু হলেও বিশ্বের বহুদেশে আগে থেকেই এই ব্যবস্থা রয়েছে, জানিয়েছে গুগল।  

জানা গেছে, ভূমিকম্পের সতর্কতার পরিষেবা চালু করার জন্য ভারের জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ  এবং ন্যাশনাল সিসমোলজি সেন্টার এর সঙ্গে পরামর্শ করেছে গুগল। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের