বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

নেপালের কিছু ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সমূহ

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৫১, ২০ জানুয়ারি ২০২৩

নেপালের কিছু ঝুঁকিপূর্ণ বিমানবন্দর সমূহ

সংগৃহিত ছবি

বিশ্বের প্রায় সব অঞ্চলেই অসংখ্য পরিমাণে বিমানবন্দর রয়েছে। কিন্তু সকল বিমানবন্দরগুলোকে মারাত্মক ঝুঁকিপূর্ণ বলা যাই না। মারাত্মক বা ঝকীপূর্ণ কিছু বিমানবন্দর রয়েছে নেপালের অন্তর্ভুক্ত। কিছু পরিসংখ্যান অনুযায়ী নেপালে বিমান দুর্ঘটনায় ২০০০ সাল থেকে এই বর্তমান সময় পর্যন্ত কমপক্ষে ৩০০ এর ওপরে মানুষ মারা গেছেন।

পরিসংখ্যান অনুযায়ী এই মৃত্যুর সংখ্যা বিপদজনক হার এ রয়েছে। নেপালের সকল বিমানবন্দরগুলো বিপদজনক স্থানে অবস্থিত বলে এই দুর্ঘটনার শিকার হতে হয়েছে নেপালকে। নেপালে মোট বিমানবন্দরের সংখ্যা ৪৩ টি। এরমধ্যে কিছু কিছু বিমানবন্দর বিপদজনক না হলেও বাকিগুলো অনেক বিপদজনক এবং ভয়ংকর। বিপদজনক এবং ভয়ংকর এসব বিমানবন্দর সম্পর্কে জানলে সকলেই বেশ আঁতকে উঠবে।

চলুন তাহলে জেনে আসা যাক নেপালের কিছু বিপদজনক বিমানবন্দর সম্পর্কে :

১. নেপালের একটি স্থানে সবসময়ই বরফ পড়ে। স্থানটি মূলত সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৯৭৩ ফুট উঁচুতে। আর এই স্থানটিতেই গড়ে তোলা হয়েছে নেপালের অন্যতম একটি বিপদজনক বিমানবন্দর যেটি তালচা বিমানবন্দর কিংবা স্থানীয় শব্দে মুগু নামে পরিচিত। স্থানটিতে সব সময় বরফ পড়ার ফলে এখানে অতিরিক্ত ঠান্ডা বিরাজ করে। যার দরুন এখানকার বিমানবন্দরটি অন্যান্য অঞ্চলের বিমানবন্দর থেকে বেশ বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ।

২. নেপালের বিমানবন্দর গুলোর মধ্যে  ভয়াবহ বিপদজনক আরেকটির নাম হল পোখরা। যেখানে সম্প্রীতি একটি বিমান দুর্ঘটনা ঘটেছে। পোখরা নামক এই বিমানবন্দর টি পাহাড়ের কোলে অবস্থিত। পাহাড়ের কোল ঘেঁষে এ বিমানবন্দরটি অবস্থিত বলে পাহাড়ের সঙ্গে ধাক্কা লেগে বহু বিমান দুর্ঘটনা এখানে ঘটে থাকে। তাই নেপালের অন্যতম ভয়াবহ এবং বিপজ্জনক বিমানবন্দর গুলোর মধ্যে পোখরা একটি অন্যতম।

৩. সকল বিপদজনক বিমানবন্দর যে শুধুমাত্র নেপালেই অবস্থিত বিষয়টি কিন্তু এমন নয়। এভারেস্টের খুব কাছে এমন একটি বিমানবন্দর অবস্থিত যেটি বিশ্বের মধ্যে বেশ বিপদজনক বলে মনে করা হয়। এই বিমানবন্দরটির আশেপাশে প্রায় দুই হাজার ফুট গভীর খাদ অবস্থিত।

শুধু তাই নয় এই বিমানবন্দরটি সমুদ্রপৃষ্ঠ হতে ৯৩৩৪ ফুট উঁচুতে রয়েছে। এখানকার অবস্থিত বিমানবন্দর টি মূলত তেনজিং হিলারি এয়ারপোর্ট নামে সকলের কাছে পরিচিত। বহু উঁচু এবং আশেপাশের গভীর খাদ মূলত এই বিমানবন্দরটিকে বিশ্বের সবথেকে বেশি বিপদজনক হিসেবে আখ্যায়িত করে তুলেছে। অনেকের কাছেই আবার এই বিমানবন্দরটি লুকলা নামেও পরিচিত।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের