বুধবার,

১৯ মে ২০২১

ফিফা র‌্যাঙ্কিং থেকে ‘গায়েব’ বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৪, ১৯ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৬:০৪, ১৩ জানুয়ারি ২০২১

ফিফা র‌্যাঙ্কিং থেকে ‘গায়েব’ বাংলাদেশ

ছবি: বাফুফে

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার র‌্যাঙ্কিং সিস্টেমের নারী বিভাগের সাম্প্রতিক সংস্করণে দেখা মেলেনি বাংলাদেশের নাম। তিন মাস আগে সবশেষ সংস্করণে র‌্যাঙ্কিংয়ে থাকলেও নতুন সংস্করণে নেই সাবিনা-কৃষ্ণারা।

ফিফার র‌্যাঙ্কিংয়ে গত ১৪ আগস্টের সংস্করণে মালদ্বীপ, লেবানন, শ্রীলঙ্কা ও ভুটানের উপরে ১৩৪তম স্থানে ছিল বাংলাদেশ। গতকাল শুক্রবার সবশেষ সংস্করণে মালদ্বীপ-শ্রীলঙ্কা থাকলেও বাংলাদেশের নাম নেই সেখানে।

র‌্যাঙ্কিং থেকে নিখোঁজ হওয়ার ব্যাখ্যা দিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নারী উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরণ। ফিফার কার্যনির্বাহী কমিটির সদস্য বলেন, ‘আমরা ফিফা উইন্ডোতে ম্যাচ খেলতে না পারায় র‌্যাঙ্কিংয়ে নেই।’

প্রায় ১৭ মাস ধরে আন্তর্জাতিক ফুটবলে নেই নারী জাতীয় ফুটবল দল। ২০১৯ সালের ২০ মার্চ সবশেষ ম্যাচটি খেলেছিল সাবিনারা। দীর্ঘদিন না খেলায় র‌্যাঙ্কিং থেকে উধাও হতে হয়েছে বাংলাদেশকে।

তবে র‌্যাঙ্কিংয়ে ঢুকতে আগামী বছরে ফিফা উইন্ডোতে ম্যাচ আয়োজনের পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানালেন কিরণ। তিনি বলেন, ‘আমরা ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে কথা বলেছি। পরিকল্পনা করছি আগামী বছরে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের উদ্যোগ নিতে।’