বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

১৮ এপ্রিল ২০২৪,

৫ বৈশাখ ১৪৩১

Radio Today News

পশ্চিমবঙ্গের ১২ লাখ শিক্ষার্থীকে বাইসাইকেল দিবে রাজ্য সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৩, ১ জুলাই ২০২১

আপডেট: ১৫:৪০, ১ জুলাই ২০২১

Google News
পশ্চিমবঙ্গের ১২ লাখ শিক্ষার্থীকে বাইসাইকেল দিবে রাজ্য সরকার

ছবি ইন্টারনেট

ভারতের পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় তার রাজ্যের ১২ লাখ শিক্ষার্থীকে বাইসাইকেল উপহার দেয়ার ঘোষণা দিয়েছেন। বুধবার (৩০ জুন) রাজ্যের সচিবালয় নবান্নে মূখ্যমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে রাজ্যের নবম শ্রেণির শিক্ষার্থীদেরকে প্রতি বছরই ‘সবুজ সাথী’ প্রকল্পে সাইকেল উপহার দেয়া হয়।

বিশেষত প্রত্যন্ত অঞ্চলের ছাত্রছাত্রীদের স্কুলমুখী করা এবং পড়ালেখায় উৎসাহ যোগানোর  উদ্দেশ্যেই এই প্রকল্প চালু করা হয়েছে। ২০১৫ সালে প্রথমবারের মতো এই প্রকল্প চালু করে পশ্চিমবঙ্গ সরকার।

মমতা বন্দোপাধ্যায় বুধবার নবান্নে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকেল্পরও সূচনা করেন। সেই অনুষ্ঠানেই তিনি জানান, এখন অবধি রাজ্যের মোট এক কোটি শিক্ষার্থীকে সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল দেয়া হয়েছে। কিন্তু নির্বাচনের কারণে কিছুদিন এই প্রকল্পটি বন্ধ ছিল। সেটি ফের এখন সক্রিয় হচ্ছে।

মমতা বন্দোপাধ্যায় বলেন, ২০২০ সালে যেসব শিক্ষার্থী নবম শ্রেণিতে পড়তো তাদের মধ্যে তিন লাখ শিক্ষার্থী এই বছরেই বাইসাইকেল পাবে। আর চলতি বছর যারা নবম শ্রেণিতে পড়ছে তাদের মধ্যে ৯ লাখ শিক্ষার্থীকে সাইকেল দেয়া হবে। সেইসাথে গত বছর থেকেই দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদেরকে ট্যাব কিনতে ১০ হাজার রুপি করে দেয়া শুরু হয়েছে। এরইমধ্যে ৮ লাখ ৭৬ হাজার শিক্ষার্থী এই তহবিলের অর্থ পেয়েছে। যারা একাদশ শ্রেণিতে পড়ছে তারা দ্বাদশ শ্রেণিতে উঠলে আরো প্রায় ৯ লাখ ছাত্রছাত্রীকে ট্যাব কেনার জন্য অর্থ দেয়া হবে। 

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের