বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

জগলুল হায়দার: ছড়াফুল ফোটানো শব্দ যাদুকর

আবিদ আজম

প্রকাশিত: ২০:৪৮, ৮ অক্টোবর ২০২১

আপডেট: ২১:৪২, ৮ অক্টোবর ২০২১

জগলুল হায়দার: ছড়াফুল ফোটানো শব্দ যাদুকর

জগলুল হায়দার (জন্ম: ১৯৬৫ সালের ৮ অক্টোবর)

বাংলা সাহিত্যের সোনালী শেকড় ছড়ার বিকাশে ও গণমানুষের আরও কাছাকাছি পৌঁছে দিতে তাঁর রয়েছে অগ্রণী ভূমিকা। সমসাময়িক বিষয়কে ধারন করে শব্দ, ছন্দ ও মিলের যাদুকরী দক্ষতায় হাজারো ছড়াফুল ফুটিয়েছেন সাহিত্যকাননে। তিনি ছড়া সাম্রাজ্যের শক্তিমান প্রতিনিধি, উত্তরাধুনিক ছড়ার কবি জগলুল হায়দার।

পেশায় প্রকৌশলী হলেও হরমামেশাই ছন্দের বোল ফোটে এই চারন কবির মুখে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত এই গীতিকারের মনির খানের গাওয়া একাধিক গান বেশ জনপ্রিয়তা পেয়েছে।

নিজ ভক্তদের ‘ছড়াসম্রাট’ উপাধী পাওয়া জগলুল হায়দার ছড়ার পাশাপাশি লিখে চলেছেন কবিতা, গল্প, প্রবন্ধ এবং সমকালীন বিষয়ের কলাম বয়ান। আর মডার্নিজমের মাধ্যমে কলুষিত করা সমাজকে তিনি ছড়ার মাধ্যমে কষাঘাত করেন বলে জানান, দেশবরেণ্য কবি আসাদ চৌধুরী। উভয় বাংলাতে জগলুল হায়দারের মতো নিবেদিতপ্রাণ ও মেরুদন্ডি ছড়াশিল্পী বিরল বলেও মনে করেন ‘তবক দেওয়া পান‘ খ্যাত কবি।

সুপরিচিত লেখক ও প্রকাশক কাদের বাবুর তত্ত্বাবধানে বাবুই প্রকাশনী থেকে প্রকাশিত অর্ধ হাজার পৃষ্ঠার ছড়াসমগ্র ছড়াও আলোচিত এই ছড়াশিল্পীর পাঠকপ্রিয় গ্রন্থসংখ্যা প্রায় অর্ধশত। উইকিপিডিয়া থেকে ‘বিজ্ঞান ছড়ার জনক’ উপাধী পাওয়া ছড়ায় স্বাধীনতার কাব্য ইতিহাসের এ রচয়িতা, আমেরিকা প্রবাসী হলেও প্রতিণিয়ত মা-মাটি ও মাতৃভূমির প্রতি ছড়ার মাধ্যমে প্রকাশ করেন তাঁর দায়বোধ।
 
১৯৬৫ সালের ৮ অক্টোবর জামালপুরে বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী জি কে এম আবদুল লতিফ, মা জাহানারা বেগমের ঘর আলো করে জন্মগ্রহণ করেন, দেশমাতৃকাকে উচ্চকিত করে তোলা এই কীর্তিমান ছড়ার যাদুকর।

সম্প্রতি মায়ের মৃত্যুর পর জন্মদিন উপলক্ষে পাঠককে উপহার দিয়েছেন, কাব্য নিবেদন, মায়ের পায়ে বেহেশত লুটায়। জন্মবার্ষিকীতে, বাংলা ছড়ায় মেধায় কুসুম ফোটানো কবি জগলুল হায়দারের প্রতি রইলো অনেক শুভেচ্ছা ও ভালবাসা।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের