মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

গরমে ত্বকের যত্নে সানস্ক্রিনের ব্যবহার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:১০, ৯ জুন ২০২৩

Google News
গরমে ত্বকের যত্নে সানস্ক্রিনের ব্যবহার

গরমে ত্বকের যত্নে সানস্ক্রিনের ব্যবহার

গরমকালে তাপমাত্রা প্রচুর থাকে। যার প্রভাব সরাসরি গিয়ে পড়ে আমাদের ত্বকে। তাই এই তাপমাত্রার প্রভাব ত্বকের ওপর না পড়ার জন্য সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়। তবে সানস্ক্রিন কেনার পূর্বে অবশ্যই এর ব্যবহার এবং নিয়ম মেনে চলা অতিব প্রয়োজন।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সানস্ক্রিম কেনার পূর্বে কিছু টিপস সম্পর্কে :

১. সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্নি থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিনের জুড়ি মেলা ভার। শুধু প্রাপ্তবয়স্করাই সানস্ক্রিন ব্যবহার করতে পারে এর কোন মানে নেই এক্ষেত্রে বাচ্চা কিংবা বিভিন্ন বয়সের মানুষেরাই সানস্ক্রিন ব্যবহার করতে পারে। সানস্ক্রিন সূর্যের তেজ থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। সানস্ক্রিন চেনার পূর্বে এসপিএফ এর পরিমাণ দেখে নেওয়া প্রয়োজন।

২. এছাড়াও আপনার ত্বকের শুষ্কতা, রুক্ষতা কিংবা তৈলাক্ত ভাবের উপর ভিত্তি করে সানস্ক্রিন বেছে নেন। কারণ শুষ্ক ত্বকের জন্য আলাদা সানস্ক্রিন এবং তৈলাক্ত ত্বকের জন্য আলাদা সানস্ক্রিন বাজারে পাওয়া যায়। তাই সানস্ক্রিন কেনার পূর্বে এই বিষয়টি সম্পর্কে সর্বাধিক সচেতন থাকা উচিত।

৩. সানস্ক্রিন লাগানোর পূর্বে সামান্য পানি মিশিয়ে মাখলে ত্বক চিটচিটে হবে না। আপনি যদি গরমে অতিরিক্ত ঘেমে যান তাহলে ওয়াটার বেসড সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। তাই বাজারে গিয়ে ওয়াটার বেসড সানস্ক্রিন কিনলে কোন অসুবিধা হবে না।

৪. নিজের ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন কেনাটাই হল বুদ্ধিমানের কাজ। এতে আপনার ত্বকের উপর কোন বিরূপ প্রভাব পড়বে না। বাজারে গিয়ে আপনার ত্বক অনুযায়ী বেছে নিতে পারেন সানস্ক্রিন। বাজারে এখনকার সময় পাওয়া যায় জেল বেসড সানস্ক্রিন এবং ওয়াটার বেসড সানস্ক্রিন।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের