রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

Radio Today News

তেলের মূল্যবৃদ্ধি: পোশাক উৎপাদন খরচ ৫ শতাংশ বেড়েছে

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫:৩৪, ২০ নভেম্বর ২০২১

তেলের মূল্যবৃদ্ধি: পোশাক উৎপাদন খরচ ৫ শতাংশ বেড়েছে

সংগৃহীত ছবি

সম্প্রতি দেশে ডিজেলের দাম বেড়ে যাওয়ায় তৈরি পোশাক উৎপাদন খরচ ৪ থেকে ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছেন বিজিএমইএর সহসভাপতি ফারুক হাসান।

শনিবার (২০ নভেম্বর) গুলশান হোটেল আমারি, ইডেন বলরুমে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন- সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। সেই অনুপাতে ট্রান্সপোর্টেশন, জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচ ও অনান্য আনুষাঙ্গিক কাঁচামাল ও সেবার মূল্য বৃদ্ধি পাওয়ায় আমাদের উৎপাদন খরচ বৃদ্ধি পাবে ৪ থেকে ৫ শতাংশ। 

বিজিএমইএ জানিয়েছে- পোশাক শিল্পের প্রসার, প্রচার এবং উন্নয়নে বিজিএমইএ’র প্রাণান্ত প্রচেষ্টা ও উদ্যোগ সর্বদা অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে সম্প্রতি বিজিএমইএ সভাপতি ফারুক হাসান যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশ সফর করেন এবং সফরকালে স্কটল্যান্ডের গ্লাসগো’তে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলনের (কপ২৬) ২৬তম অধিবেশনে যোগদান করেন। 

সফরকালীন সময়ের বিভিন্ন কর্মসূচী সম্পর্কে ও পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি তুলে ধরতে বিজিএমইএ এই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বিজিএমইএ’র পরিচালনা পর্ষদ সদস্যগণ উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য ফারুক হাসান বলেন- সাম্প্রতিক মাসগুলোতে আমাদের রপ্তানি প্রবৃদ্ধি ভালো দেখালেও প্রকৃতপক্ষে শিল্প একটি চ্যালেঞ্জিং সময় পার করছে। ভুলে গেলে চলবে না, কারখানাগুলো এখনো করোনার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। বরং গত ১ বছরে সুতার দাম বৃদ্ধি পেয়েছে ৬০ শতাংশ। কন্টেইনার ভাড়া ৩৫০ থেকে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডাইস, ক্যামিক্যাল এর খরচ বৃদ্ধি পেয়েছে ৪০ শতাংশ। এই বছরের শুরুতে মজুরি বৃদ্ধি পেয়েছে ৭.৫ শতাংশ। বিদ্যুতের মূল্য বেড়েছে ১৩ শতাংশ। এছাড়াও গ্যাসের মূল্য বেড়েছে।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের