মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

গভীর সাগরে ১০ দিন ভাসমান ২১ জেলে উদ্ধার

সারওয়ার আজম মানিক

প্রকাশিত: ২১:৫৭, ৩১ মে ২০২৩

Google News
গভীর সাগরে ১০ দিন ভাসমান ২১ জেলে উদ্ধার

সংগৃহিত ছবি

কক্সবাজার উপকূলবর্তী গভীর সাগরে একটি মাছ ধরার ট্রলার ১০ দিন ইঞ্জিন বিকল হয়ে ভাসমান অবস্থায় থাকা ২১ জন জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড। আজ (বুধবার) দুপুরে কক্সবাজার সমুদ্র উপকূলের ১০ নটিক্যাল মাইল দূরবর্তী সাগরে এ অভিযান চালানো হয় বলে জানান কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ।

উদ্ধার হওয়া ২১ জেলে ভোলা জেলার মনপুরা এলাকার বাসিন্দা। তারা একই এলাকার জনৈক ব্যক্তির মালিকানাধীন এফভি জুনায়েদ নামক ট্রলারের জেলে।উদ্ধার হওয়া জেলেদের বরাতে লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ বলেন, "গত ১৬ মে ভোলা জেলার মনপুরা এলাকা থেকে ২১ জন জেলে এফভি জুনায়েদ নামক একটি ট্রলার নিয়ে সাগরে মাছ ধরতে যায়। এক পর্যায়ে গত ২০ মে গভীর সাগরে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে ট্রলারটি সাগরের জনশূণ্য এলাকায় ভাসতে থাকে।এক পর্যায়ে মঙ্গলবার বিকালে ট্রলারটি কক্সবাজার সমুদ্র উপকূলের ১০ নটিক্যাল মাইল দূরবর্তী এলাকায় পৌঁছলে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসে। এতে ভাসমান অবস্থায় থাকা জেলেরা বিপদের কথা ট্রলার মালিককে ফোনে অবহিত করেন।"

কোস্টগার্ডের এ কর্মকর্তা বলেন, "মঙ্গলবার সন্ধ্যার দিকে ট্রলারটির মালিক দুর্ঘটনা কবলিত জেলেদের সাগরে ভাসমান থাকার বিষয়টি ৯৯৯ নম্বরে কল করে অবহিত করেন। তবে সাগরে ট্রলারটির অবস্থান সম্পর্কে সঠিক তথ্য দিতে পারেননি। তারপরও খবর পেয়ে কোস্টগার্ড ও নৌবাহিনীর আলাদা দল ট্রলারে থাকা জেলেদের উদ্ধার অভিযান শুরু করে।"

লে. কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ বলেন, "বুধবার দুপুরে কোস্টগার্ডের উদ্ধারকারি জাহাজ 'সবুজ বাংলা' দুর্ঘটনা কবলিত ট্রলারটিকে গভীর সাগরে ভাসমান অবস্থায় দেখতে পায়। পরে ট্রলারটিতে থাকা জেলেদের উদ্ধার করা হয়েছে।"

উদ্ধার হওয়া জেলেরা জানিয়েছে, "এফভি জুনায়েদ এর জেলে ৫ দিনের জন্য জ্বালানী ও খাদ্যসহ প্রয়োজনী সামগ্রী মজুদ করে সাগরে মাছ ধরতে যায়। কিন্তু যাত্রার ৪ দিনের মাথায় ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে মজুদ খাবার ও জ্বালানী শেষ হয়ে যাওয়ায় জেলেরা দু:শ্চিন্তায় পড়ে যান।"

কোস্টগার্ডের এ কর্মকর্তা জানান, গভীর সাগরে দুর্ঘটনা কবলিত ট্রলারটির জেলেদের উদ্ধারের পর প্রাথমিক চিকিৎসা ও খাবার সরবরাহ করা হয়। পরে বিকাল সোয়া ৫ টায় কক্সবাজার শহরের নুনিয়ারছড়া এলাকার বিআইডব্লিউটিএ ঘাট দিয়ে উদ্ধার হওয়া জেলেদের ফিরিয়ে আনা হয়েছে। উদ্ধার হওয়া জেলেদের স্ব-স্ব বাড়ীতে ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান এইচ এম লুৎফুল লাহিল মাজিদ।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের