শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

বাজেটে শিক্ষাখাতে ২৫ ভাগ বরাদ্দের দাবি 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪৬, ১ জুন ২০২৩

Google News
বাজেটে শিক্ষাখাতে ২৫ ভাগ বরাদ্দের দাবি 

বাজেটে শিক্ষাখাতে ২৫ ভাগ বরাদ্দের দাবি 

জাতীয় বাজেটের ২৫ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। এ দাবিতে আজ বৃহস্পতিবার (১ জুন) বেলা ১২টায় রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন সমাবেশ করেছে ওই সংগঠনটি।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রংপুর মহানগর শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার দাসের সভাপতিত্বে পরিচালিত সমাবেশে বক্তব্য দেন সংগঠনের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রিনা মুরমুসহ বিজ্ঞান আন্দোলন মঞ্চ রংপুর শাখার সভাপতি তুর্য শুভ্র ছাড়াও বাসদ রংপুর জেলার সদস্য অমল কুমার সরকার এবং ছাত্রফ্রন্ট মহানগর শাখার সংগঠক বিপ্লব।

সমাবেশে বক্তারা বলেন, 'বাজেটের বেশির ভাগ অর্থ জোগান দেন সাধারণ জনগণ। কিন্তু বিগত বছরগুলোতে আমরা লক্ষ্য করেছি জনগণের স্বার্থ প্রতিফলিত হয় না। ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের চাপে শিক্ষার্থীদের শিক্ষাজীবনের অনিশ্চয়তা বেড়েছে। দেশে প্রায় পাঁচ কোটি শিক্ষার্থী। এই বিপুল সংখ্যক শিক্ষার্থীদের জন্য সরকারি উদ্যোগ খুবই অপ্রতুল। শিক্ষাখাতে যে বাজেট বরাদ্দ হয় তা শিক্ষার সংকট নিরসনে যথেষ্ট নয়। শিক্ষার মূল অংশ এখন বেসরকারি ধারা।'

ছাত্রফ্রন্ট নেতারা বলেন, 'শিক্ষার ব্যয় বহন করা কষ্টসাধ্য। শিক্ষার বাণিজ্যিকীকরণ, বেসরকারিকরণ,সাম্প্রদায়িকীকরণের বিরুদ্ধে আমরা লড়াই করে যাচ্ছি। ক্যাম্পাসগুলোতে ক্লাসরুমের সংকট, শিক্ষক সংকট, লাইব্রেরিতে বই সংকট, হল সংকট, পর্যাপ্ত গবেষণার জন্য বরাদ্দ নেই বললেই চলে। এসব সংকট নিরসনে এবারের জাতীয় বাজেটে ২৫ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ দিতে হবে।'

মানববন্ধন শেষ করে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় ওই মিছিল থেকে শিক্ষাখাতে ২৫ শতাংশ বরাদ্দ রাখার দাবিতে বিভিন্ন রকম স্লোগান দেওয়া হয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের